Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

ডলারের বাজারে অস্থিরতা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ২৪ অক্টোবর ২০২১  
ডলারের বাজারে অস্থিরতা

ফাইল ফটো

বেশ কিছুদিন ধরেই ডলারের বাজারে অস্থিরতা বিরাজ করছে। দিন যতই যাচ্ছে টাকার বিপরীতে ডলারের দাম ততই বাড়ছে। 

রোববার (২৪ অক্টোবর) খোলাবাজারে ডলারের দাম সর্বোচ্চ ৯০.২০ টাকায় বেচাকেনা হয়েছে। তবে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ৯০ টাকার নিচে লেনদেন হচ্ছে। 

মতিঝিলের পাইওনিয়ার মানি এক্সচেঞ্জ রুকন সিদ্দিকী রাইজিংবিডিকে বলেন, রোববার সর্বোচ্চ ৯০.২০ টাকায় ডলার বিক্রি হয়েছে। আমাদের ক্রয় ছিল ৮৯.৯০ টাকা।

তিনি বলেন, করোনা মহামারিতে রপ্তানি আয় অনেকটা কমেছে। বিপরীত দিকে বেড়েছে আমদানি ব্যয়। ফলে গত মাস থেকে অতিরিক্ত বাড়ছে ডলারের দাম। যা আজ সর্বোচ্চ দরে বেচাকেনা হয়েছে। 

ব্যাংকারদের সঙ্গে আলাপকালে তারা জানান, চলতি অর্থ বছরের শুরু থেকে আগের চেয়ে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর পরিমাণ কমছে। যা গত মাসেও অব্যাহত ছিল। 

অপরদিকে রপ্তানি আয়ও কমেছে। বিপরীত দিকে আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। তাতে বৈদেশিক মুদ্রা সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। ফলে টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধিতে ভূমিকা রাখছে। এতে স্থিতিশীল  ডলারের বাজার অস্থির হয়ে পড়েছে বলে জানান তারা। 

সর্বশেষ তথ্য অনুযায়ী, রোববার আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের বিনিময় মূল্য ছিল ৮৫.৭০ টাকা। খোলাবাজার ও নগদ মূল্যে ডলার ৮৯.৯০ থেকে ৯০.২০ টাকায় বেচাকেনা হয়েছে। 

রাজধানীর দিলকুশা ও পল্টন এলাকায় একাধিক মানি এক্সচেঞ্জে আলাপকালে জানা গেছে, খোলাবাজারে বেশ কিছুদিন ধরেই ৮৮-৮৯ টাকায় ডলার বেচাকেনা হয়েছে। গত সপ্তাহের শেষ দিকে খোলাবাজারে ডলারের দাম হঠাৎ বেড়ে গেছে। যা গত বৃহস্পতিবার ৯০ টাকা ছোঁয়ে গেছে। রোববার ৮৯.৮০ থেকে ৮৯.৯০ টাকায় ডলার কেনা এবং ৯০.১০ থেকে ৯০.২০ টাকায় বিক্রি হয়েছে। 

এনএফ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়