Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

২৩ মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের আইপিও কোটা সুবিধা স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২৮ অক্টোবর ২০২১  
২৩ মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের আইপিও কোটা সুবিধা স্থগিত

শর্ত পরিপালন না করায় ও ব্যাবসায়ীক কার্যক্রমে সক্রিয় ভূমিকা না থাকায় ১৫টি মার্চেন্ট ব্যাংক ও ৮টি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) কোটা সুবিধা স্থগিত করা হয়েছে। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে। 

শেয়ারবাজারের এসব মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলো সক্রিয়ভাবে ব্যবসায়ীক কার্যক্রমে ফিরে না আসলে পরবর্তীতে তাদের লাইসেন্স বাতিল করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বিএসইসি’র এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসি’র কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান এবং মার্চেন্ট ব্যাংকগুলোর বিষয়ে বিএসইসি’র কমিশনার আব্দুল হালিমের সুপারিশ অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আইপিওতে কোটা সুবিধা স্থগিত থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএসইসি থেকে লাইসেন্স নেওয়া বর্তমানে মার্চেন্ট ব্যাংকের সংখ্যা ৬৬টি। এর মধ্যে ১৫টি মার্চেন্ট ব্যাংককে চিহ্নিত করা হয়েছে, যারা শেয়ারবাজারে কোনো কোম্পানিকে তালিকাভুক্ত করার জন্য কোনো আইপও প্রস্তাব জমা দেয়নি। নিয়ম অনুযায়ী, প্রতিটি মার্চেন্ট ব্যাংককে বাধ্যতামূলক প্রতি দুই বছর পর নূন্যতম একটি আইপিও ইস্যু প্রস্তাব বিএসইসিতে জমা দিতে হবে। কিন্তু ওই ১৫টি মার্চেন্ট ব্যাংক নির্ধারিত সময়ের মধ্যে একটি ইস্যু জমা দেয়নি।

এদিকে, বিএসইসি থেকে লাইসেন্স নেওয়া বর্তমানে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সংখ্যা ৫১টি। এর মধ্যে ৮টি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিকে চিহ্নিত করেছে, যারা বর্তমানে কোনো তহবিল পরিচালনা করছে না বা লাইসেন্স পাওয়ার শর্ত অনুযায়ী কাজ করছে না।

ফলে বিএসইসির নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১৫টি মার্চেন্ট ব্যাংক ও ৮টি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত আইপিওতে কোনো কোটা সুবিধা পাবে না।

মার্চেন্ট ব্যাংকগুলো হলো- বিটা ওয়ান ইনভেস্টমেন্ট, কসমোপলিটন ফাইন্যান্স, ইসি সিকিউরিটিজ, এক্সিম ইসলামী ইনভেস্টমেন্ট, এফএএস ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট, গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্ট, জিএসপি ইনভেস্টমেন্ট, হ্যাল ক্যাপিটাল, আইএল ক্যাপিটাল, যমুনা ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট, মেঘনা ক্যাপিটাল ম্যানেজমেন্ট, পিএলএফএস ইনভেস্টমেন্টস, সোনালী ইনভেস্টমেন্ট এবং স্ট্র্যাটেজিক ফাইন্যান্স।

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো হলো- আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ইনভেস্ট এশিয়া ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট, বিডিভি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মেঘনা অ্যাসেট ম্যানেজমেন্ট, ব্লুমিন্যান্স অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ব্লু-ওয়েলথ অ্যাসেটস, বেল্ট অ্যান্ড রোড অ্যাসেট ম্যানেজমেন্ট এবং বিএমএসএল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়