ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চতুর্থ শিল্প বিপ্লববিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ১০-১১ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ৭ ডিসেম্বর ২০২১  
চতুর্থ শিল্প বিপ্লববিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ১০-১১ ডিসেম্বর

চতুর্থ শিল্প বিপ্লববিষয়ক আন্তর্জাতিক সম্মেলন উপক্ষে ইউজিসির সংবাদ সম্মেলনে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ১০ ও ১১ ডিসেম্বর এ সম্মেলন হবে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ইউজিসির সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে এর সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর করণীয় নির্ধারণের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দেশ-বিদেশের প্রথিতযশা শিক্ষাবিদ, গবেষক, উদ্ভাবক, শিক্ষার্থী, শিল্পোদ্যোক্তা, নীতি প্রণেতা ও ব্যবসায়ীদের নিয়ে আগামী ১০-১১ ডিসেম্বর এ সম্মেলন করবে।’ 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামী ১০ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় বঙ্গভবন থেকে ভার্চুয়ালি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন এবং এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ইউজিসির চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। স্বাগত বক্তব্য দেবেন ইউজিসির সদস্য ও কনফারেন্স অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।  

আগামী ১১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্মেলনে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের সঙ্গে তিনজন নোবেলজয়ী (অলিভার হার্ট, কন্সটানটিন নভোসেলোভ এবং তাকাকি কাজিতা) এবং সাতজন বিশ্বখ্যাত বিজ্ঞানী অংশ নেবেন। 

দুই দিনের এ সম্মেলনে ছয়টি মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে। ২১টি টেকনিক্যাল সেশনে ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

ইউজিসি থেকে জানানো হয়, সম্মেলনে উপস্থাপনের জন্য বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে ৫২৫টি গবেষণা প্রবন্ধ জমা পড়ে। যাচাই-বাছাইয়ের জন্য গঠিত কমিটি সেরা ১০০টি গবেষণা প্রবন্ধ সম্মেলনে উপস্থাপনের জন্য নির্বাচন করেছে। সম্মেলনে দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনার জন্য শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ইউজিসি ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একাধিক ত্রিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

এ আন্তর্জাতিক সম্মেলনের পাশাপাশি একই সঙ্গে হবে ‘মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা-২০২১’ ও ‘মুজিব ১০০ শিল্প প্রদর্শনী-২০২১’।

মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতার মাধ্যমে স্থানীয় উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। আইডিয়া প্রতিযোগিতায় দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে শিক্ষক-শিক্ষার্থী, গবেষক ও উদ্ভাবকরা মোট ১ হাজার ৫১টি আইডিয়া জমা দেন। ২১৭ জন জুরি সদস্য একাধিক ধাপে সেরা ১০০টি আইডিয়া পুরস্কারের জন্য নির্বাচন করেছে। নির্বাচিত প্রতিটি আইডিয়া প্রণেতারা ২০ হাজার টাকা করে পুরস্কার পাবেন। ১০০টি আইডিয়া থেকে চূড়ান্তভাবে ১০টি আইডিয়া বাস্তবায়নের জন্য প্রত্যেকটিকে ১০ লাখ টাকা করে মোট ১ কোটি টাকা দেওয়া হবে। শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, স্মার্ট শহর ও গ্রাম, কর্মসংস্থান, ই-গভর্নেন্স, পরিবহন ও পর্যটন, পরিবেশ, রিটেইল ও ই-কমার্স এবং ব্যাংকিং ও আর্থিক বিষয়ে আইডিয়া জমা পড়েছে।

মুজিব ১০০ শিল্প প্রদর্শনীতে ২০টি ক্ষেত্রকে বাছাই করা হয়েছে। সম্মেলনের নির্ধারিত তারিখে নির্দিষ্ট ২০টি ক্ষেত্রে দেশ ও বিদেশের সেরা শিল্পপ্রতিষ্ঠানগুলো অংশ নেবে। মুজিব ১০০ শিল্প প্রদর্শনীতে ১০০টি শিল্পের জন্য সেরা শিল্পপ্রতিষ্ঠানকে তাদের অংশগ্রহণ ও অবদানের জন্য স্বীকৃতি দেওয়া হবে। ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টি প্রতিষ্ঠান সরাসরি অংশ নেবে এবং বাকি ৫০টি ভার্চুয়ালি যুক্ত হবে।   

ইয়ামিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়