ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তিন কোম্পানির ওয়েবসাইটে নেই বার্ষিক প্রতিবেদন, ব্যাখ্যা তলব

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২২ ডিসেম্বর ২০২১   আপডেট: ১০:৫৪, ২২ ডিসেম্বর ২০২১
তিন কোম্পানির ওয়েবসাইটে নেই বার্ষিক প্রতিবেদন, ব্যাখ্যা তলব

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির ওয়েবসাইটে ২০২১ সালে সমাপ্ত হিসাব বছরের বার্ষিক প্রতিবেদন নেই। ফলে ওয়েবসাইটে সর্বশেষ বার্ষিক প্রতিবেদন না থাকার কারণ জানতে চেয়ে কোম্পানিগুলোর কাছে ব্যাখ্যা চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানি তিনটি হলো- ইস্টার্ন কেবলস, আমান ফিড ও কে অ্যান্ড কিউ।

সম্প্রতি কোম্পানি তিনটির ব্যবস্থপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।  এ বিষয়টি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকেও (বিএসইসি) অবহিত করা হয়েছে।

ডিএসইর পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ২০১৮ সালের ২০ জুন জারি করা নির্দেশনার ক্লজ নম্বর ৯ (২) অনুযায়ী এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশন, ২০১৫ এর রেগুলেশন ২১ অনুযায়ী আপনার কোম্পানির ওয়েবসাইটে বিস্তারিত আর্থিক বিবরণী প্রকাশ করতে হবে।  তবে আমাদের পর্যবেক্ষণ অনুযায়ী, চলতি বছরের গত ১২ ডিসেম্বর পর্যন্ত ২০২১ সালের ৩০ জুন (জুলাই ২০২০ থেকে জুন ২০২১) সমাপ্ত হিসাব বছরের বার্ষিক প্রতিবেদন আপনাদের ওয়েবসাইটে আপলোড করা হয়নি। এই বিষয়ে, আপনাদের ২৩ ডিসেম্বরের মধ্যে সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন না করার বিষয়টি স্পষ্ট করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এদিকে, ইস্টার্ন কেবলসের ওয়েবসাইট পর্যবেক্ষণ করে দেখা গেছে, ইনভেস্টর ইনফরমেশন ক্যাটাগরির কোড অফ কন্ডাক্ট ও স্ট্যাটাস অফ করপোরেট গভর্নেন্স কোডের সাব-ক্যাটাগরিতে কোনো তথ্য নেই।  আর মূল্য সংবেদনশীল তথ্যের সাব-ক্যাটাগরিতে মাত্র তিনটি তথ্য দেওয়া রয়েছে। বার্ষিক আর্থিক প্রতিবেদনের সাব-ক্যাটাগরিতে সর্বশেষ ২০২০ সালের ৩০ জুন বার্ষিক প্রতিবেদন রয়েছে। সেখানে ২০২১ সালের ৩০ জুনের কোনো তথ্য নেই।  আর্থিক প্রতিবেদন সাব-ক্যাটাগরিতে অর্ধ বার্ষিক প্রতিবেদনে ২০২১ সালের তথ্য নেই এবং নিরীক্ষিত হিসাবে শুধুমাত্র ২০২১ সালের ৩০ জুন হিসাব বছর ছাড়া অন্য কোনো তথ্য নেই। এছাড়া শেয়ার সংক্রান্ত তথ্যের সাব-ক্যাটাগরিতে মাসিক শেয়ার হোল্ডিং পজিশন ও ডিস্ট্রিবিউশন কমপ্লায়েন্স রিপোর্টে কোনো তথ্য নেই।  আর কোম্পানির ওয়েবসাইটে কোড অব কনডাক্ট তথ্য পাওয়া যায়নি।

আর আমান ফিড ও কে অ্যান্ড কিউয়ের ওয়েবসাইট পর্যবেক্ষণ করে দেখা গেছে, ইনভেস্টর রিলেশন ক্যাটাগরির ফাইন্যান্সিয়াল স্টেটমেন্টের সাব-ক্যাটাগরিতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত দ্বিতীয় প্রান্তিক ও অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন নেই।  তবে বিএসইসির চিঠি পাওয়ার মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেখা গেছে, কোম্পানি দুইটি তাদের ওয়েবসাইটে ২০২১ সালের ৩০ সমাপ্ত হিসাব বছরের বার্ষিক প্রতিবেদন সংযুক্ত করেছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছিুক বিএসইসির একজন কর্মকর্তা বলেন, আমরা কিছুদিন ধরে লক্ষ্য করেছি যে, ৩টি কোম্পানি তাদের ওয়েবসাইটে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেনি। এরই ধারাবাহিকতায় ওয়েবসাইটে কেন বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়নি তা জানতে চেয়ে কোম্পানি ৩টির কাছে ব্যাখা চাওয়া হয়েছে।

ইস্টার্ন কেবলসের কোম্পানি সচিব মো. গোলাম মওলা রাইজিংবিডিকে বলেন, ‘আমরা এ বিষয়ে কাজ করছি। এ বিষয়ে আমাদের শেয়ার ডিপার্টমেন্টকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

ওয়েবসাইটে বার্ষিক প্রতিবেদন না থাকার কারণ বিএসইসিকে ব্যাখা দেওয়া হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘শেয়ার ডিপার্টমেন্ট এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

এনটি/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়