ঢাকা     রোববার   ২৯ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

বিশ্বমানের পণ্য নিয়ে বাণিজ্যমেলায় ওয়ালটন

নাজমুল ইসলাম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ১৫ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:১০, ১৫ জানুয়ারি ২০২২
বিশ্বমানের পণ্য নিয়ে বাণিজ্যমেলায় ওয়ালটন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ওয়ালটনের প্যাভিলিয়ন

রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার চলছে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলায় বিশ্বমানের নতুন নতুন মডেলের পণ্য নিয়ে অংশ নিচ্ছে বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন।

এক্সিবিশন সেন্টারের প্রধান ফটক দিয়ে ঢুকে পশ্চিম দিকে এগিয়ে গেলেই চোখে পড়ে ওয়ালটনের পাশাপাশি দুটি প্যাভিলিয়ন। ওয়ালটনের নতুন নতুন মডেলের পণ্য দর্শনার্থী ও ক্রেতাদের জন্য সাজিয়ে রাখা হয়েছে দৃষ্টিনন্দন প্যাভিলিয়নগুলোতে। মেলায় আসা দর্শনার্থী ও ক্রেতারা একবারের জন্য হলেও ঢু মারছেন ওয়ালটনের প্যাভিলিয়নে।

শনিবার (১৫ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত বাণিজ্যমেলায় ঘুরে এ চিত্র দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ক্রেতা-দর্শনার্থীদের প্রয়োজনীয় প্রায় সব ধরনের ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সেস, প্রযুক্তিপণ্য পাওয়া যাচ্ছে বাণিজ্য মেলায়। কনজ্যুমার গুডসের পাশাপাশি এবার প্লাস্টিক মোল্ড, ডাই, এলজিপি, এলডিপি, নাট, বোল্ট, স্ক্রুসহ ইন্ডাস্ট্রিয়াল সলিউশনস পাওয়া যাচ্ছে।

ওয়ালটনের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর আনিসুর রহমান মল্লিক জানিয়েছেন, বাণিজ্যমেলায় ওয়ালটনের প্যাভিলিয়নে নতুন নতুন ফিচার ও প্রযুক্তিসমৃদ্ধ পণ্য প্রদর্শন করা হচ্ছে। এর মধ্যে অত্যাধুনিক ফিচারসমৃদ্ধ নতুন মডেলের স্মার্ট ফ্রিজ আছে। আশা করছি, এসব পণ্য ক্রেতাদের পছন্দ হবে।

তিনি বলেন, ‘এবারের মেলায় মানসম্পন্ন পণ্য ক্রেতা-দর্শনার্থীদের কাছে তুলে ধরতেই ওয়ালটনের প্যাভিলিয়ন বেশকিছু জোনে ভাগ করা হয়েছে। এতে দর্শনার্থীরা তাদের প্রয়োজনীয় পণ্য সহজে দেখতে ও কিনতে পারবেন।‘  

এবারের মেলায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি আইওটিবেজড স্মার্ট ফ্রিজ ও এসি, স্মার্ট টেলিভিশন, স্মার্ট সুইট, স্মার্ট কিচেন অ্যাপ্লায়েন্স, স্মার্ট ফ্যানসহ বেশকিছু নতুন মডেলের হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সেস এনেছে ওয়ালটন। এছাড়াও আছে নতুন প্রজন্মের অন ইন অল কম্পিউটার, যা অল্প জায়গায় ব্যবহার উপযোগী। নতুন মডেলের পাশাপাশি ওয়ালটন প্যাভিলিয়নে প্রদর্শিত হচ্ছে বিভিন্ন পণ্যের আপকামিং মডেল।

ওয়ালটন প্যাভিলিয়নের সমন্বয়ক তরিকুল ইসলাম বলেছেন, ‘সময়ের সঙ্গে তাল মিলিয়ে ওয়ালটনের সব পণ্যে প্রযুক্তি, ডিজাইন ও কালারে আনা হয়েছে নতুনত্ব। বাণিজ্যমেলায় নতুন নতুন মডেলের পণ্য প্রদর্শন করা হচ্ছে।’  

ওয়ালটনের দুটি প্যাভিলিয়নে বিভিন্ন জোনে বিভিন্ন পণ্য প্রদর্শন করা হচ্ছে। জোনগুলো হলো—ওয়ালটন স্মার্ট লিভিং জোন, ভয়েস কন্ট্রোল এসি জোন, স্মার্ট ফ্রিজ জোন, এলিভেটর জোন, বি টু বি জোন, এক্সেসোরিজ ও হোম অ্যাপ্লায়েন্স জোন, কম্পিউটার জোন, মোবাইল জোন, স্মার্ট টেলিভিশন জোন, এলইডি জোন প্রভৃতি। প্যাভিলিয়নের সামনে করা হয়েছে দৃষ্টিনন্দন ফোয়ারা।  

স্মার্ট লিভিং জোন: এ জোনে রাখা হয়েছে আধুনিক প্রযুক্তির স্মার্ট ফ্রিজ। সাজানো হয়েছে স্মার্ট কিচেন, যেখানে আছে কিচেন হুডার ও গ্যাসের চুলা। সবকিছুতেই আছে প্রযুক্তির ছোয়া। হুডার সেন্সরের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। রান্নার সময় হুডারে হাত দিয়ে স্পর্শ করতে হবে না। রান্নার সময় বাষ্প হয়ে উড়ে যাওয়া তেল ও পানি আলাদা হয়ে জমা হবে কিচেন হুডারে। এ জোনে প্রদর্শন করা হচ্ছে আধুনিক চুলা। এ চুলায় আগুন নিভে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে গ্যাস বন্ধ হয়ে যাবে। ফলে, আগুন লাগার শঙ্কা থাকবে না। এছাড়াও আছে ইনফ্রারেড কুকার। এতে সব ধরনের হাড়ি-পাতিল ব্যবহার করা যাবে। কুক ওয়েভ ও ফ্রাইপ্যান এবং ডিজিটাল মাল্টিকুকার তো আছেই। এই জোনে আরও আছে স্মার্ট টি টেবিল। এটি আপকামিং প্রডাক্ট। এই টেবিলে থাকছে মোবাইল চার্জ দেওয়ার জন্য ইউএসবি পোর্ট, ব্লুটুথ কানেকশন, সাউন্ড সিস্টেমসহ নানা সুবিধা।

ওয়ালটনের কর্মকর্তা কৌশিক আহমেদ জানিয়েছেন, স্মার্ট লিভিং জোনে যেসব পণ্য আছে, সেগুলো এক অ্যাপ দিয়ে ব্যবহার করা যাবে। 

ভয়েস কন্ট্রোল এসি জোন: এ জোনে চারদিকে কাঁচের দেওয়াল নির্মাণ করা হয়েছে। সেখানে এসি লাগানো আছে। ‘হ্যালো ওয়ালটন, এসি স্টার্ট’ বললেই এসি চালু হয়ে যায়। মুখে বললেই এসি বন্ধ হয়ে যাচ্ছে। এ জোনটি ক্রেতা-দর্শনার্থীদের কাছে খুবই আকর্ষণীয় হয়ে উঠছে।

স্মার্ট ফ্রিজ জোন: বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি আইওটিবেজড স্মার্ট ফ্রিজ নিয়ে সাজানো হয়েছে এই জোনটি। এতে নতুন ডিজাইন ও আধুনিক প্রযুক্তির বেশ কয়েকটি মডেলের ফ্রিজ আছে। দর্শনার্থীদের কাছে এ জোনটি বেশ আকর্ষণীয়। এ জোনে আধুনিক প্রযুক্তির যে ফ্রিজ আছে, তা মোবাইল ফোনেই নিয়ন্ত্রণ করা যাবে। তাছাড়া, আপকামিং মডেলের যে ফ্রিজ প্রদর্শন করা হচ্ছে।

বি টু বি জোন: এ জোনে আছে কম্প্রেসর, স্মার্ট ভিআরএফ, ক্যাবল, ব্যাটারিসহ নানা ধরনের পণ্য।  

এক্সেসরিজ জোন: গ্যাং সুইচ, সার্কিট ব্রেকার, এক্সটেনশন সকেট, ইলেক্ট্রিক্যাল ফিটিংস, এলইডি লাইট, আইওটি কন্ট্রোল লাইট, সিলিং ফ্যান, টেবিল ফ্যান, রিচার্জেবল রিমোট কন্ট্রোল ফ্যানসহ নানা ধরনের পণ্য প্রদর্শন হচ্ছে এ জোনে।

হোম অ্যাপ্লায়েন্স জোন: নতুন মডেলের ওয়াশিং মেশিন, ব্লেন্ডার ছাড়াও বেশকিছু পন্য দিয়ে সাজানো হয়েছে এ জোন। এখানে প্রদর্শন করা হচ্ছে আপকামিং মডেলের কিছু পণ্য।

ওয়ালটনের আরঅ্যান্ডডি (গবেষণা ও উন্নয়ন) বিভাগের কর্মকর্তা তাহমীর হাসান জানিয়েছেন, নতুন মডেলের কিছু ওয়াশিং মেশিন বাজারে এনেছে ওয়ালটন। সেগুলোতে কাপড়ের মান ঠিক রাখার জন্য ইন্টেলিজেন্ট ডাইং আছে।

কম্পিউটার জোন: অন ইন অল পিসি ছাড়াও নতুন নতুন মডেলের কম্পিউটার দিয়ে সাজানো হয়েছে এ জোনটি।

মোবাইল ফোন জোন: নানা ধরনের নতুন নতুন ডিজাইনের মোবাইল দিয়ে সাজানো হয়েছে এ জোন। এ জোনে নানা মডেলের ট্যাবও প্রদর্শন করা হচ্ছে।

স্মার্ট টেলিভিশন জোন: আধুনিক প্রযুক্তির নানা মডেলের স্মার্ট টিভি দিয়ে সাজানো হয়েছে এ জোন। আছে নতুন অপারেটিং সিস্টেম, অ্যান্ড্রয়েডের পাশাপাশি ওয়েবওএস অপারেটিং সিস্টেমের নতুন মডেলের টিভি। আরও আছে হোটেল মুড টিভি, এডি ব্রডকাস্ট মডেলের টিভি। ভয়েস কন্ট্রোল টিভি তো আছেই। এছাড়াও আছে আধুনিক প্রযুক্তির ৬৫ ইঞ্চি স্লিম টিভি।

স্মার্ট টিভির জোনে দায়িত্বরত আরঅ্যান্ডডি (গবেষণা ও উন্নয়ন) বিভাগের কর্মকর্তা জুলকার নাইন জানিয়েছেন, মানুষের জীবনযাত্রা আরও সহজ করার জন্যই ওয়ালটন নানা মডেলের স্মার্ট টিভি নিয়ে এসেছে। 

এলইডি লাইট জোন: এ জোন ওয়ালটনের উৎপাদিত স্মার্ট প্যানেল লাইট, স্মার্ট আইওটি লাইট, মুসন সেন্সর লাইট, সোলার ওয়াল লাইটসহ নানা ধরনের লাইট দিয়ে সাজানো হয়েছে।

এলিভেটর জোন: এ জোনে অত্যাধুনিক প্রযুক্তির লিফট প্রদর্শন করা হচ্ছে।

এদিকে, ওয়ালটনের প্যাভিলিয়নে একটি তথ্যকেন্দ্রও চালু করা হয়েছে। এ কেন্দ্র থেকে ওয়ালটনের যেকোনো পণ্য বিষয়ে জানতে পারছেন গ্রাহক-দর্শনার্থীরা।

এবারের বাণিজ্যমেলায় ওয়ালটনের প্যাভিলিয়নে ই-কমার্স সাইট ওয়ালকার্টকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ওয়ালকার্ট ডটকম নামে একটি জোনও করা হয়েছে।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়