ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বাস্থ্যবিধি উপেক্ষিত বাণিজ্য মেলায়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ১৯ জানুয়ারি ২০২২  
স্বাস্থ্যবিধি উপেক্ষিত বাণিজ্য মেলায়

ফের করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে বেশ কিছু বিধি নিষেধ দিয়েছে সরকার। করোনা প্রতিরোধে মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার কথা বলা হয়েছে বিধি নিষেধে। এরমধ্যেই চলছে বাণিজ্য মেলা। সরকারের বিধি নিষেধ ঘোষণার পর মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে বলে জানিয়েছিল রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। কিন্তু বাস্তবে বাণিজ্যমেলায় স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে। বাণিজ্য মেলায় ঘুরে এমনটিই দেখা গেছে।

বাণিজ্য মেলার প্রধান ফটক দিয়ে প্রবেশ করার সময় ভলানটিয়াররা মাস্ক পরতে বলছেন। তবে কেউ মাস্ক না পরলেও তাকে মেলায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে। শুধু ভলানটিয়াররাই নয়, মেলায় মাইকের মাধ্যমে মাস্ক পরে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার বিষয়ে বার বার ঘোষণা করা হচ্ছে। তবে কিছু দর্শনার্থী সচেতন থাকলেও অধিকাংশ দর্শনার্থীকে মাস্ক ছাড়া মেলায় ঘোরাফেরা করতে দেখা গেছে। 

মেলায় বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নের কর্মীরা মাস্ক পরিধান করলেও কেউ কেউ নাকের নিচ নামিয়ে রাখতে দেখা গেছে। তবে শিশুদের খেলাধুলা করার সময় মাস্ক পরিধানের বিষয়ে সবচেয়ে উদাসীনতা লক্ষ্য করা গেছে। সেখানে অধিকাংশ অভিভাবকদেরও মাস্ক পরতে দেখা যায়নি। এছাড়া মেলায় সবচেয়ে বেশি স্বাস্থ্যবিধি উপক্ষিত হয়েছে খাবার স্টল ও প্যাভিলিয়নগুলোতে। মেলায় ঘুরতে গিয়ে দর্শনার্থীরা খাবার স্টলগুলোতে ভিড় করার কারণেই এমনটি হচ্ছে।

সন্তানদের সঙ্গে নিয়ে উত্তরা থেকে মেলায় এসেছেন নজরুল ইসলাম। তিনি বলেন, ‘বাচ্চার মাস্ক এনেছিলাম কিন্তু তা রাস্তায় ধুলাবালিতে পড়ে নষ্ট হয়ে গেছে। এখন ঝুঁকি নিয়েই মেলায় ঘুরা ফেরা করছি। এখানে অনেকগুলো বাচ্চা খেলাধুলা করছে কিন্তু কাউকে তো মাস্ক পরতে দেখি না।’

আয়েশা আক্তার নারায়ণগঞ্জ থেকে ছেলে-মেয়ে এবং পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে মেলায় এসেছেন। তাদের কেউ মাস্ক পরেননি। আয়েশা বলেন, ‘যদি করোনা হয় মাস্ক পরলেও হবে, না পরলেও হবে। তাই আমরা কেউ মাস্ক পরিনি।’

ইপিবি সূত্রে জানা গেছে, মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রায় ৩০ জন আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে স্কাউট সদস্য ছাড়াও রয়েছে ইপিবির নিজস্ব স্টাফ ও সেচ্ছাসেবক। দর্শনার্থীদের তারা নানাভাবে বুঝিয়ে মাস্ক পরা নিশ্চিত করার চেষ্টা করছে। তবুও দর্শনার্থীদের মাস্ক পরিধান নিশ্চিত করা যাচ্ছে না। দর্শনার্থীরা মাস্ক খুলে ছবি তোলেন এবং নাকের নিচে নামিয়ে ঘোরাফেরা করেন।

এ সম্পর্কে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী রাইজিংবিডিকে বলেন, ‘করোনা সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় আমরা মেলা প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য সচেতনতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি। শুধু আমাদের চেষ্টা করলেই হবে না দর্শনার্থীদেরও সহযোগিতা করতে হবে। সবার সচেতনতার মাধ্যমে বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করা সম্ভব।’

তিনি বলেন, ‘মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রধান গেট থেকেই মাস্ক ছাড়া দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। গেট দিয়ে মাস্ক পরে মেলায় প্রবেশের পর তা খুলে দর্শনার্থীরা ছবি তোলেন। মাস্ক ছাড়া যেন কোনো দর্শনার্থী মেলায় অবস্থান করতে না পারে সেটি নিশ্চিত করতে আমরা চেষ্টা করছি।’

এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়েছে। যা অন্য বছরের তুলনায় অর্ধেক। তাছাড়া মেলায় রয়েছে ১১টি বিদেশি স্টল।

বাণিজ‌্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে এবং সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মেলা প্রাঙ্গনে প্রবেশ পথে মাস্ক পরিধান করার জন্য সচেতন করছে কর্তৃপক্ষ। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে নিয়মিত কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি বাস চলছে।

ঢাকা/এনএফ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়