ঢাকা     সোমবার   ২৩ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪২৯ ||  ২১ শাওয়াল ১৪৪৩

ইউনিয়ন ব্যাংকের আইপিও’র শেয়ার বিওতে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ২৩ জানুয়ারি ২০২২  
ইউনিয়ন ব্যাংকের আইপিও’র শেয়ার বিওতে

শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া ইউনিয়ন ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের প্রাপ্ত শেয়ার তাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে বরাদ্দ দেওয়া হয়েছে।

রোববার (২৩ জানুয়ারি) সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার কোম্পানির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে ওই শেয়ার প্রেরণ করা হয়েছে। এর আগে ১৬ জানুয়ারি প্রো-রাটার ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

ইউনিয়ন ব্যাংকের আইপিও প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে বাংলাদেশি বিনিয়োগকারীরা ৭৯২টি শেয়ার এবং প্রবাসী বিনিয়োগকারীরা ৫৩৭টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে। আর কোম্পানিতে ৪২৮ কোটি টাকার বিপরীতে ৩.৬২ গুণ বেশি আবেদন জমা পড়েছে। গত ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

ইউনিয়ন ব্যাংক শেয়ারবাজার ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। শেয়ারবাজার থেকে ব্যাংকটি অর্থ সংগ্রহ করে এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নিট অ্যাসেট ভ্যালু হয়েছে ১৬.৩৮ টাকা (কোম্পানিটি কোনো সম্পদ পুনঃমূল্যায়ন করেনি) এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হগয়েছে ১.৭৭ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের ডিওএস সার্কুলার  অনুযায়ী ব্যাংকটি ২০২১ সালের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে ২০০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। এছাড়াও শেয়ারবাজারে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

এর আগে গত ৫ সেপ্টেম্বর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য কোম্পানির আইপিও অনুমোদন দেয়।

প্রসঙ্গত, আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়