ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘এশিয়ান অলিম্পিকে অংশ নেওয়া একটি স্বপ্ন’

প্রেস বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০৬, ২৮ জানুয়ারি ২০২২  
‘এশিয়ান অলিম্পিকে অংশ নেওয়া একটি স্বপ্ন’

এরেনা অব ভ্যালোর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ ২০২১ এর চ্যাম্পিয়ন দল ‘Oriental Phoenix’। গত বছরের ১৬ ডিসেম্বর থেকে চলতি বছরের ২১ জানুয়ারি পর্যন্ত তিনটি শহর, ঢাকা, খুলনা এবং চট্টগ্রামে এই ধরণের প্রথম টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল জানিয়েছে তাদের অনুভূতির কথা।

দলের সদস্য ও খেলোয়াড়দের নাম...

দলের নাম Oriental Phoenix। খেলোয়াড় আসাদুল্লাহ আল গালিব, Sugarkid নামে পরিচিত (দলীয় ম্যানেজার), আব্দুল্লাহ আল মাসুদ, Deathly নামে পরিচিত (দলনেতা), ফাহরাজ জামিন স্পর্শ, Beast নামে পরিচিত, নাফিস আহমেদ, MrCharming নামে পরিচিত, আবরার শাহরিয়ার সুবাত, Worthless নামে পরিচিত, ফারদিন হাসান, Pika Pika নামে পরিচিত, শেখ মতিউর রহমান, Sycen নামে পরিচিত।

আপনাদের যাত্রা...

যাত্রাটি আমাদের জন্য সহজ ছিল না। চার বছর ধরে MOBA গেমস খেলছি। কিন্তু এই দলের সমন্বয়ে আমরা দুই বছর ধরে খেলছি। খেলাটির প্রতি গভীর ভালোবাসা থেকে এই গেমস খেলি। আমরা লিগ অব লিজেন্ড, ওয়াইল্ড রিফ্টমহ বিভিন্ন মোবাইল গেমস খেলি। আমরা এরেনা অব ভ্যালো’র মতো 5v5 মোবাইল গেমস খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করি। মাঝে-মাঝে এই গেমস বেশ খেলা কঠিন মনে হয়, কিন্তু প্রতিযোগী খেলোয়াড় হিসেবে আমরা সবসময় বড় টুর্নামেন্টগুলোর জন্য মুখিয়ে থাকি। বিগত দিনে আমরা এই টুর্নামেন্টের মতো এত বড় কোন টুর্নামেন্টে খেলিনি। অন্যান্য দেশে আরও বড় সুযোগ ও টুর্নামেন্টগুলো সবসময় আমাদের এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হিসেবে কাজ করে। আমরা আশাবাদী যে আমরা একদিন আন্তর্জাতিক পর্যায়ে খেলবো।

এ জাতীয় টুর্নামেন্টে অংশ নেওয়ার পথে কিংবা গেমিং ক্যারিয়ার শুরু করায় কোন বাধা...

এটি সত্যি যে, আমাদের অনেক ধরনের সমস্যা মোকাবিলা করতে হয়, কিন্তু সকল প্রশংসা আল্লাহর যে আমরা এ পরীক্ষায় উতরে গেছি। শেখ মতিউরের অনেক শারীরিক সীমাবদ্ধতা ছিলো, কিন্তু খেলাটির প্রতি তার ভালোবাসা তাকে শক্তিশালী করে তুলেছে এবং সে টুর্নামেন্টে যোগ দিয়েছে। এই টুর্নামেন্ট খেলতে গিয়ে আমরা যে আত্মত্যাগ করেছি তার ফলেই আমরা চ্যাম্পিয়ন হতে পেরেছি। এমনকি আমাদের দলের কোন স্পন্সর বা কোচ ছাড়াই আমরা এই সাফল্য পেয়েছি। 

esports আপনাদের ক্যারিয়ারকে কীভাবে বদলে দিয়েছে...

খেলাটির প্রতি আমাদের গভীর ভালোবাসা থেকে আমরা MOBA গেমস খেলি। কিন্তু এই মুহূর্তে আমরা এর পেছনে সম্পূর্ণ আত্মনিয়োগ করতে পারবো না এবং এটিকে আমাদের ক্যারিয়ার হিসেবে নিতে পারবো না, কারণ এখনও আমাদের সামনে খুব বেশি সুযোগ আসেনি। আমি বরং বলবো esports আমাকে একটি পরিবার দিয়েছে এবং আমি যা করতে চাই সেটি করার সক্ষমতা দিয়েছে। 

MOBA গেমস ও ‘এরেনা অব ভ্যালো’ চালিয়ে যেতে উৎসাহ কীভাবে...

একসাথে খেললে আমরা কখনোই বিরক্ত হই না। আমরা আমাদের মতো করে সময় ব্যয় করতে পারি এবং এর ফলে আমাদের সার্বিক মানসিক স্বাস্থ্য ভালো থাকে। MOBA গেমসের জন্য অনেক ধরনের কৌশল, কর্মপন্থা, নিখুঁত পরিকল্পনা প্রভৃতি দরকার। আমরা নিজেরাই নিজেদের পরিকল্পনা তৈরি করি। আমরা যখন দেখি যে এরেনা অব ভ্যালো’র মতো একটি MOBA গেম আমাদের মতো খেলোয়াড়দের সুযোগ করে দিচ্ছে যাতে আমরা আমাদের নিজস্ব গেমিং ক্যারিয়ার শুরু করতে পারি, এটি আমাদের বাড়তি অনুপ্রেরণা যোগায়।

বাংলাদেশের সবচেয়ে বড় esports টুর্নামেন্ট জিতে কেমন লাগছে?

আমাদের টিম সত্যিই আনন্দিত, কারণ আমাদের সকল কঠোর পরিশ্রম সফল হয়েছে। এরেনা অব ভ্যালো’র বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ আমাদের দেশে সর্বপ্রথম ও সবচেয়ে বড় LAN টুর্নামেন্ট। এটি ছিলো দারুণ এক অভিজ্ঞতা। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর আমাদের দলের সবাই সত্যিই আনন্দিত।

টুর্নামেন্টে আপনাদের দলের সবচেয়ে বড় শক্তিমত্তা কী ছিলো?

টুর্নামেন্টে আমাদের সবচেয়ে বড় শক্তি ছিলো আমাদের দলনেতার কথা মেনে চলা, আমাদের পরিপক্বতা ও দলের সদস্যদের মধ্যকার বন্ধন।

টুর্নামেন্টে Yorozuya, WE Esports, MARTYRS প্রভৃতির মতো অনেক বড়-বড় নাম ও পুরনো দল ছিলো। এই দলগুলোর সাথে প্রতিযোগিতা করতে কেমন লেগেছে?

আমরা সবাই একটু স্নায়ুচাপে ভুগছিলাম কারণ যেকোনো দলই জিততে পারতো। Yorozuya-কে হারানো সম্ভবত আমাদের সেরা মুহূর্ত, কারণ তারা চ্যাম্পিয়নের মতোই খেলছিলো ও তাদের হারানো সহজ ছিলো না। যেকোনো পরিস্থিতিতে আমরা প্রতিটি খেলায় নিজেদের শান্ত রেখেছি এবং কম ভুল করেছি যার কারণে আমরা Yorozuya, WE Esports ও MARTYRS-এর মতো বড় বড় দলগুলোর সাথে জয় পেয়েছি। আমরা বাংলাদেশের শীর্ষ 8টি দলকে সম্মান করি এবং তারা আমাদের সমপর্যায়ের।

আপনি ও আপনার দলের অন্য সদস্যদের সম্পর্কে কিছু বলুন...

এটি অনেক লম্বা গল্প। আমরা অনেকবার আমাদের টিমের সমন্বয় পরিবর্তন করেছি। কিন্তু গত দুই বছর আমরা একই দলে একসাথে খেলছি। এর মধ্যে অনেক উত্থান-পতন হয়েছে কিন্তু এর ফলে আমরা আরও শক্তিশালী হয়েছি।

গ্র্যান্ড ফিনালের প্রথম ম্যাচটি Yorozuya-এর বিরুদ্ধে জিতে কেমন লেগেছিলো? 

Yorozuya-এর বিরুদ্ধে খেলা আমাদের কাছে সম্পূর্ণ নতুন ব্যাপার ছিলো। ফাইনালে যাত্রার শুরুতে আমাদেরকে তাদের মোকাবিলা করতে হয়েছে। এর দুই টি দিক ছিল। প্রথমত, আমরা যদি খেলাটিতে জিতি, সেক্ষেত্রে ট্রফি না জিতে আমরা বাড়ি যাচ্ছি না। কিন্তু আমরা হেরে গেলে, আমাদের মানসিক জোর কিছুটা কমে যেত। নিখুঁত হিসেব-নিকেশ ও সঠিক কৌশলে খেলার কারণে এটা সম্ভব হয়েছে। 

গ্র্যান্ড ফিন্যালে’র চূড়ান্ত মুহূর্তগুলো সম্পর্কে কিছু বলুন...

চূড়ান্ত পর্যায়ে আমরা WE Esports Armada-এর মুখোমুখি হয়েছিলাম। সৌভাগ্যবশত আমরা যেহেতু তাদের একবার মোকাবিলা করেছি, আমরা তাদের কৌশল জানতাম এবং তাদের দুর্বল দিকগুলোতে নজর দিয়েছিলাম। তাদের দুর্বলতাগুলো নিয়ে আমরা কাজ করেছি, আমাদের পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগিয়েছি এবং ফাইনাল জিতে নিয়েছি। আমাদের এক ও অদ্বিতীয় কর্মপন্থা ছিলো নিজের দলের সদস্যদের উপর আস্থা রাখা।

সার্বিকভাবে আপনার গেমিং কিংবা এরেনা অব ভ্যালো খেলার অভিজ্ঞতা নিয়ে মজার কিছু শেয়ার করতে চান?

এরেনা অব ভ্যালো’র সবচেয়ে ভারসাম্যপূর্ণ গেমগুলোর একটি। আমরা এত বেশি MOBA গেমস খেলেছি যে মাঝে-মাঝে আমরা কিছু শব্দ গুলিয়ে ফেলি, যেমন, ‘ড্রাগন’কে ‘লর্ড’ বলে ফেলা।

এই বিজয়ে দলের অনুভূতি ও পরবর্তী পরিকল্পনা...

এই বিজয় আমাদের অনুপ্রেরণা, আত্মবিশ্বাস যুগিয়েছে এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার গুরুদায়িত্ব অর্পণ করেছে। এখন আমাদের পরবর্তী পরিকল্পনা এশিয়ান অলিম্পিক ট্রফি ও অন্যান্য গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট জেতা। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে আমরা কঠোর পরিশ্রম করবো।

এশিয়ান অলিম্পিকে এরেনা অব ভ্যালো আয়োজন করা হবে, আপনার দল কি এই বড় টুর্নামেন্টটিতে অংশ নেবে?

এশিয়ান অলিম্পিকে অংশ নেওয়া আমাদের একটি স্বপ্ন। এই টুর্নামেন্ট জেতায় আমাদের যাত্রা কেবল শুরু হলো। এই খেলাটির মাধ্যমে আমরা আমাদের দেশকে প্রতিনিধিত্ব করতে চাই। আমাদের দেশে esports-এর বিকাশে এটিই আমাদের প্রথম পদক্ষেপ।

এরেনা অব ভ্যালো’র ভক্ত বা অপেশাদার esports দলগুলোর জন্য কোন বার্তা...

esports গেম ও টুর্নামেন্টগুলোতে প্রতিদ্বন্দ্বিতার মানসিকতা নিয়ে অংশ নিন। আপনার নিজের দল তৈরি করুন এবং দেশের জন্য লড়ুন যাতে আপনি সারা বিশ্বে নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারেন। 

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়