ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিএসই সিএসই সিএমএসএফের চেয়ারম্যানের সম্মানি নির্ধারণের নির্দেশ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ৮ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২১:১৯, ৮ ফেব্রুয়ারি ২০২২
ডিএসই সিএসই সিএমএসএফের চেয়ারম্যানের সম্মানি নির্ধারণের নির্দেশ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম‌্যানের মাসিক সম্মানি নির্ধারণের নির্দেশ দিয়েছে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর মতোই ডিএসই, সিএসই ও সিএমএসএফের চেয়ারম্যানের সম্মানি নির্ধারণ করতে বলা হয়েছে।

সম্প্রতি ডিএসই ও সিএসইর ব‌্যবস্থাপনা পরিচালক এবং সিএমএসএফের চিফ অপারেটিং অফিসারের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সম্মানি দেওয়ার বিষয়ে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিশেষায়িত ব্যাংক-১ শাখার প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যানদের মাসিক সম্মানি সর্বোচ্চ ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তাই, অর্থ মন্ত্রণালয়ের আদেশের বিষয়টি উল্লেখ করে জানানো যাচ্ছে যে, ডিএসই, সিএসই এবং সিএমএসএফের ক্ষেত্রে যেখানে চেয়ারম্যানগণ বেতন পান না, সেখানে আনুষঙ্গিক খরচের জন্য মাসিক সম্মানি ওই প্রজ্ঞাপনের অনুরূপ (রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যেমন: ইনভেস্টমেন্ট কপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, সাধারণ বিমা করপোরেশন এবং জীবন বিমা করপেরেশনের মতো) নির্ধারণ করার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে জানতে চাইলে সিএসইর ভারপ্রাপ্ত ব‌্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক রাইজিংবিডিকে বলেন, ‘সিএসইর চেয়ারম‌্যানের সম্মানি নির্ধারণের বিষয়ে বিএসইসির চিঠি পেয়েছি। এ বিষয়ে সিএসইর পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নেবে।’

প্রসঙ্গত, এর আগে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড পরিচালনার জন্য ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ প্রণয়ন করেছে বিএসইসি। রুলসটি গত বছরের ২৭ জুন গেজেট আকারে প্রকাশ করা হয়। ওই রুলস অনুযায়ী, ফান্ডটি ব্যবস্থাপনার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে প্রধান করে ১১ সদস্যের বোর্ড অব গভর্নস অনুমোদন দেয় বিএসইসি। স্ট্যাবিলাইজেশন ফান্ডের ১১ সদস্যের বোর্ড অব গভর্নসের মধ্যে চারটি পদে বিএসইসি নিয়োগ দেবে বলে জানানো হয়। ওই পদগুলোর মধ‌্যে আছে একটি চেয়ারম্যান পদ ও বাকি তিনটি সদস্য পদ। সদস্যরা হলেন—বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শেখ তানজিলা দীপ্তি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

এছাড়া, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের বোর্ড অব গভর্নসের অন্য সদস্যরা হলেন—ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মো. তারিক আমিন ভুঁইয়া, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) স্বতন্ত্র পরিচালক এ কে এম নুরুল ফজলে বাবুল, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালক ড. মোহাম্মদ তারেক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সদস্য এ কে এম দেলোয়ার হোসেন। এছাড়া, সম্প্রতি এ ফান্ড ব্যবস্থাপনার জন্য চিফ অব অপারেশন (সিওও) পদে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. মনোয়ার হোসেনকে মনোনয়ন দিয়েছে বিএসইসি।

প্রসঙ্গত, ২০ হাজার কোটির টাকার ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। বোনাস স্টক লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা। এ তহবিলটি পরিচালনা করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়