ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চাল-তেল-পেঁয়াজ-ডাল-মুরগির দাম বেড়েছে

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ১৮ ফেব্রুয়ারি ২০২২  
চাল-তেল-পেঁয়াজ-ডাল-মুরগির দাম বেড়েছে

সপ্তা‌হের ব্যবধানে বাজারে প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় প‌ণ্যের দাম বে‌ড়ে‌ছে। শুক্রবার (১৮ ফেব্রুয়া‌রি) রাজধানীর হাতিরপুল, নিউমার্কেট ঘুরে দেখা গেছে, সয়াবিন তেল, পেঁয়াজ, মাংস এবং মুরগির দাম বেড়েছে। চাল ও ডা‌লের দামও বে‌ড়ে‌ছে গত সপ্তা‌হের তুলনায়।

আজ ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি দরে, গত সপ্তা‌হে ছিল ১৭০ টাকা। লেয়ার মুরগির দাম অপরিবর্তিত আছে, প্রতি কেজি ২৬০ টাকা। সোনালী মুরগির দাম কে‌জি‌তে বে‌ড়ে‌ছে ২০ টাকা, আজ বি‌ক্রি হচ্ছে ৩২০ টাকা কেজি দরে।

গরুর মাংস ৫০ টাকা বে‌ড়ে বিক্রি হচ্ছে ৬৫০ টাকা কেজি দরে। গত সপ্তাহে তা ছিল ৬০০ টাকা। খাসির মাংসের দাম ১০০ টাকা বেড়ে এখন হয়েছে ১ হাজার টাকায়। মুরগির ডিমের দাম বে‌ড়ে‌ছে ডজ‌নে ১০ টাকা। এখন এক ডজন ডিম ১২০ টাকা।

প্রায় সব ধরনের চালের দাম কেজিতে ৫ টাকা বে‌ড়ে‌ছে। নাজিরশাইল ৭৫ টাকা, মিনিকেট ৬৫ টাকা, আটাশ এবং সব ধরনের মোটা চাল ৪৫-৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সব ধরনের মশলার দাম স্থি‌তিশীল থাক‌লেও বে‌ড়ে‌ছে ডা‌লের দাম। দেশি মশুর ১২০ টাকা ও তুরস্কের মশুর ডাল ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি আদা ১০০ টাকা ও চায়না আদা ৭০ টাকা, দেশি রসুন ৬০ টাকা ও চায়না রসুন ১২০ টাকায় পাওয়া যাচ্ছে। পেঁয়াজের দাম ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে। সাদা চিনি ৮৫ টাকা ও লাল চিনি ১০৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সয়াবিন তেল লিটারে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। কোম্পানি ভেদে প্রতি লিটার সয়াবিন তেলের আজকের বাজার মূল্য ১ লিটার ১৬৮ টাকা, ২ লিটার ৩২৮ টাকা এবং ৫ লিটার ৭৮০ টাকা।

সবজির দাম মোটামুটি স্থিতিশীল আছে। প্রতি কেজি আলু ২২-২৫ টাকা, টমেটো ৪০ টাকা, শসা ৮০ টাকা, লম্বা বেগুন ৬০ টাকা ও গোল বেগুন ৭০ টাকা, গাজর ৩০ টাকা, করোলা ১০০ টাকা, লাউ প্রতিটি ৮০ টাকা, কাঁচা পেঁপে ২৫ টাকা এবং কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি হিসেবে। লেবুর দাম কমেছে। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকায়।

মাছের যথেষ্ট সরবরাহ আছে বাজারে। তারপরও দাম বে‌শি। প্রতি কেজি রুই আকার ভেদে ৩৫০-৪০০ টাকা কেজি, বড় কাতল ৪০০ টাকা, বড় চিংড়ি ৮০০ টাকা, মাঝারি চিংড়ি ৫৫০-৬০০, ছোট চিংড়ি ৪৫০-৫০০ টাকা, নদীর মাঝারি চিংড়ি ৮০০-৯০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি পাবদা ৫৫০-৬০০ টাকা, কৈ ২০০ টাকা, মলা ৩৫০ টাকা, দেশি শিং ৭০০ টাকা ও চাষের ৪০০ টাকা, মাগুর ৫০০ টাকা, টেংরা ৭০০ এবং বড় রূপচাঁদা ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়