ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আর্থিক প্রতিবেদন দেয়নি ১১ কোম্পানি, ব্যাখ্যা তলব

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ৭ মার্চ ২০২২  
আর্থিক প্রতিবেদন দেয়নি ১১ কোম্পানি, ব্যাখ্যা তলব

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১টি কোম্পানি তাদের বার্ষিক ও ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে জমা দেয়নি। ফলে, কোম্পানিগুলো বিএসইসির বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করছে। কমিশনে সময়মতো আর্থিক প্রতিবেদন দাখিল না করার কারণ স্পষ্ট করার জন্য কোম্পানিগুলোর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

সম্প্রতি কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

কোম্পানিগুলো হলো—অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল, আমান কটন ফাইবার্স, সানলাইফ ইন্স্যুরেন্স, লিবরা ইনফিউশনস, অ্যাম্বি ফার্মাসিউটিক্যালস, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ইমাম বাটন, ডেল্টা স্পিনার্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ইনটেক।

বিএসইসি সূত্রে জানা গেছে, কোম্পানিগুলো ২০২০ সালের ৩০ জুন অথবা ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসিতে দাখিল করেনি। ফলে, কোম্পানিগুলো পৃথকভাবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুলস ১৪(৪) এবং ২০১৮ সালের ২০ জুন জারি করার নির্দেশনার ৪ ও ৫ নম্বর শর্ত লঙ্ঘন করেছে। ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও ইনটেকের ২০১৯ ও ২০২০ সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল না করার কারণ জানতে চাওয়া হয়েছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর রুলস ১৪(৪) এবং ২০১৮ সালের ২০ জুন জারি করার নির্দেশনার ৪ ও ৫ নম্বর শর্ত অনুযায়ী, কোম্পানিগুলোর নির্ধাররিত সময়ের মধ্যে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসিতে দাখিলের বাধ্যবাধকতা আছে। তবে, কোম্পানিগুলো ২০২০ সালের ৩০ জুন অথবা ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন বিএসইসির অনুমোদন সাপেক্ষে বর্ধিত সময়ের মধ্যেও দাখিল করেনি। এমনকি কোম্পানিগুলো প্রতিবেদন দাখিলের জন্য আরও সময় প্রয়োজন কি না, তাও অবহিত করেনি। ফলে, কোম্পানিগুলো বিএসইসির বিধি ও নির্দেশনা সরাসরি লঙ্ঘন করছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, এ পরিস্থিতিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী এ চিঠি জারির পর সাত কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কোম্পানিগুলোর সুস্পষ্ট ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেছেন, ‘বিএসইসি লক্ষ করেছে যে, বেশকিছু কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে তাদের  নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বিভিন্ন প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করছে না। তাই, কোম্পানিগুলোর কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়েছে। যৌক্তিক ব্যাখ্যা না পেলে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে কোম্পানিগুলোর বিরুদ্ধে।’

এ বিষয়ে জানতে চাইলে অ্যাক্টিভ ফাইন কেমিক্যালসের কোম্পানি সচিব মো. মাহবুবুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘সময়মতো কোয়ার্টারলি রিপোর্ট সাবমিট করতে না পারার কারণে বিএসইসি আমাদেরকে চিঠি দিয়েছে। আমরা যত দ্রুত সম্ভব বিএসইসির কাছে ব্যাখ্যা দেবো।’

সানলাইফ ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব মো. আব্দুল আজিজ রাইজিংবিডিকে বলেছেন, ‘এ বিষয়ে এখনও চিঠি হাতে পাইনি। তাই, বিষয়টি নিয়ে কিছুই বলতে পারছি না।’

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়