ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডিএসই’র পরিচালক রকিবুর রহমানের মৃত্যু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ১৮ মার্চ ২০২২  
ডিএসই’র পরিচালক রকিবুর রহমানের মৃত্যু

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। তিনি ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ মিডওয়ে সিকিউরিটিজের চেয়ারম্যান ছিলেন।

শুক্রবার (১৮ মার্চ) রাজধানীর ইউনাইটেড হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মারা যান তিনি। তার পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মৃত্যুকালে স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন রকিবুর রহমান।

পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার বাদ এশা রাজধানীর গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে সমাহিত করা হবে।

এর আগে গত সোমবার রাত ৮টায় সংকটাপন্ন অবস্থায় এয়ার অ্যাম্বুল্যান্সে করে থাইল্যান্ড থেকে দেশে আনা হয় রকিবুর রহমানকে। এরপর রাজধানীর ইউনাইটেড হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে তাকে ভর্তি করা হয়।

কয়েক বছর ধরেই প্রোস্টেট ক্যান্সারে ভুগছিলেন ডিএসইর এ প্রবীণ সদস্য। সিঙ্গাপুরে কয়েক দফা চিকিৎসায় তিনি অনেকটা সুস্থ হন। মাঝে তিনি দুই বার করোনায় আক্রান্ত হয়েছিলেন।

মো. রকিবুর রহমানের জন্ম ১৯৫১ সালের ১৮ আগস্ট ফেনীর পরশুরাম থানাধীন মির্জানগর ইউনিয়নের আশরাফপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে। ১৯৬৯ সালে সিলেট সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৭৫ সালের ২৮ জুন তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য পদ লাভ করেন। মিডওয়ে সিকিউরিটিজের চেয়ারম্যান রকিবুর রহমান ১৯৯৭-২০০০ ও ২০০৯-২০১০ মেয়াদে ডিএসইর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিএসই’র চেয়ারম্যান থাকাকালে বিশ্বের বিভিন্ন পুঁজিবাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রমাগত উন্নয়ন পরিকল্পনার অধীনে ডিএসইকে এ অঞ্চলের অন্যতম সেরা স্টক এক্সচেঞ্জ হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়াসে তিনি বিভিন্ন সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করেছেন। ডিএসই ভবনের জন্য নিকুঞ্জে সরকারের কাছ থেকে চার বিঘা জমি বরাদ্দ পাওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন। এছাড়া, পুঁজিবাজার সম্পর্কে বিনিয়োগকারী ও বাজার চালকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা হাতে নেন তিনি।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়