ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্লিয়ারিং হাউজে লেনদেনের নতুন সময়সূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ৩১ মার্চ ২০২২  
ক্লিয়ারিং হাউজে লেনদেনের নতুন সময়সূচি

আগামী সপ্তাহে শুরু হচ্ছে রমজান মাস। এ মাসে ক্লিয়ারিং হাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)—এই তিন প্ল্যাটফর্মে লেনদেন কার্যক্রমের সময় কমিয়ে আনা হয়েছে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহকদের অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

নতুন সময়সূচি অনুযায়ী, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) ক্লিয়ারিংয়ের জন্য সকাল ১১টা ৩০ মিনিটের মধ্যে পাঠাতে হবে এবং এ চেক দুপুর দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১২টার মধ্যে পাঠাতে হবে এবং এসব চেক বেলা ৩টার মধ্যে নিষ্পত্তি হবে।

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের সময়সূচি অনুযায়ী চলবে। তবে, আরটিজিএসের লেনদেন সকাল ৯টা ৩০ মিনিট থেকে বেলা আড়াইটা পর্যন্ত চলবে।

এছাড়া, কাস্টমস ডিউটি ই-পেমেন্ট আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্নস ট্রানজেকশন বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত চলবে। আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন ট্রানজেকশন বিকেল সাড়ে ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। রমজানের পর এসব সেবার সময়সূচি আগের মতো হবে।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়