ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ট্রেজারি বন্ড লেনদেনের আগে বিএসইসিকে সভা করার নির্দেশ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ৬ এপ্রিল ২০২২   আপডেট: ১২:৫০, ৭ এপ্রিল ২০২২
ট্রেজারি বন্ড লেনদেনের আগে বিএসইসিকে সভা করার নির্দেশ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন চালু করার আগে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে সভা করার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

ইতোমধ্যে ট্রেজারি বন্ড লেনদেনের বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একটি প্রস্তাবিত খসড়া সমঝোতা স্মারক (এমওইউ) তৈরি করেছে। ওই সমঝোতা স্মারক (এমওইউ) চূড়ান্ত করার আগে বিএসইসিকে এ সংক্রান্ত একটি সভা করার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি বিএসইসির কাছে পাঠানো হয়েছে বলে সূত্রে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ করা হয়েছে, ডিএসই এবং সিএসইর ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক বিএসইসি কর্তৃক প্রস্তাবিত খসড়া সমঝোতা স্মারক চূড়ান্ত করার পূর্বে বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই, সিডিবিএল, অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণের সমন্বয়ে একটি সভা আয়োজনের জন্য নির্দেশ করা হলো।

তথ্য মতে, গত বছরের ১৪ অক্টোবর ডিএসইতে একটি ট্রেজারি বন্ডের (সরকারি সিকিউরিটিজ) পরীক্ষামূলকভাবে লেনদেন হয়। ‘এ’ ক্যাটাগরিতে ডিএসই’র ডেবট বোর্ডের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের ট্রেজারি বন্ডটি লেনদেন করে। ট্রেজারি বন্ডটির নাম- ‘10Y BGTB 20/01/2026’। বন্ডটির টেডিং কোড- ‘T10Y0126’। আর স্ক্রিপ্ট কোড- 88240।

এদিকে ওই বছরের ৩১ অক্টোবর ভার্চুয়াল প্ল্যাটফর্মে সিএসইতে ট্রেজারি বন্ডের  পরীক্ষামূলকভাবে লেনদেন শুরু হয়। ‘এ’ ক্যাটাগরিতে সিএসই’র ডেবট বোর্ডের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের ৪টি ট্রেজারি বন্ড পরীক্ষামূলক লেনদেন হয়।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক আলোচনা সভা করার বিষয়ে একটি অর্থ মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে। সে অনুযায়ী কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়