ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রভিশন সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৩ এপ্রিল ২০২২  
প্রভিশন সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

অন্যান্য সম্পদ খাতে প্রদর্শিত রেভিনিউ এক্সপেন্ডিচার সংক্রান্ত দফাসমূহ ব্যাংকের প্রকৃত সম্পদ নয়, তবুও সম্পদ হিসেবে স্থিতিপত্রে প্রদর্শিত হয়।  অন্যান্য সম্পদ খাতে প্রদর্শিত বিভিন্ন দফাসমূহের সমন্বয় শ্রেণিকরণ এবং প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংক নানা পদ্ধতি অনুসরণ করছে। যার ফলে আর্থিক বিবরণী প্রস্তুতকালে সব ব্যাংকের ক্ষেত্রে সামঞ্জস্যতা পরিলক্ষিত হয় না। অন্যান্য সম্পদ খাতে প্রদর্শিত এ সমস্ত দফাসমূহ সঠিকভাবে এবং যথাযথ খাতে সমন্বয়, শ্রেণিকরণ ও প্রভিশন সংরক্ষণের নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ ১২ এপ্রিল সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে নির্দেশনাটি পাঠিয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ব ক্ষমতাবলে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, জাল জালিয়াতি, ডাকাতি, তহবিল তছরুপ ইত্যাদি ক্ষেত্রে জড়িত ব্যক্তির থেকে সম্পূর্ণ অর্থ আদায়ের আগ পর্যন্ত মন্দ মানে শ্রেণিকরণ করে শতভাগ প্রভিশন রাখতে হবে। আংশিক আদায় হলে অনাদায়ী অংশের বিপরীতে শতভাগ প্রভিশন রাখতে হবে। আর অনিষ্পন্ন মামলার বিষয়টিতে অনিশ্চয়তা বিদ্যমান বিধায় এ জাতীয় খরচ সৃষ্টির তারিখ থেকে সন্দেহজনক মানে শ্রেণিকরণ করতে হবে। এক বছরের মধ্যে সমন্বয় না হলে মন্দ মানে শ্রেণিকরণ করতে হবে। এ ধরনের সম্পদ সন্দেহজনক মানে শ্রেণিকরণ হলে ৫০ শতাংশ প্রভিশন রাখতে হবে।

অন্যান্য খাতের মধ্যে ব্যবসা উন্নয়ন, ভ্রমণ, আপ্যায়ন, বিজ্ঞাপন, বেতন ভাতা ইত্যাদি রেভিনিউ এক্সপেন্ডেচার সংক্রান্ত খরচ সৃষ্টির ছয় মাস থেকে এক বছর পর্যন্ত অসমন্বিত থাকলে তা সন্দেহজনক মানে শ্রেণিকরণ করতে হবে। এক বছর বা তার বেশি সময় অসমন্বিত থাকলে মন্দ মানে শ্রেণিকরণ করতে হবে। এছাড়া কম্পিউটার, এটিএম মেশিন, সফটওয়্যার, হার্ডওয়্যার বা বিভিন্ন স্থাপনার চলমান ব্যয় শুরুর তারিখ থেকে এক বছরের মধ্যে সমন্বয় করে যথাযথ খাতে হিসাবভুক্ত করতে হবে। এক বছরের মধ্যে সমন্বয় করতে না পারলে মন্দ মানে শ্রেণিকরণ করতে বলা হয়েছে। আর কোনো খরচ সমন্বয়ের আইনি বা অন্য কোনো জটিলতা থাকলে আর্থিক বিবরণীতে তা উল্লেখ করতে হবে।

আন্তঃশাখার অসমন্বিত হিসাবের ক্ষেত্রে কোনো ডেবিট এন্ট্রি এক বছরের বেশি। তবে দুই বছরের কম সময় পর্যন্ত অসমন্বিত থাকলে তা সন্দেহজনক এবং দুই বছর বা তার বেশি হলে ক্ষতিকারক মানে শ্রেণিকরণ হবে।  নস্ট্রো হিসাবে থাকা সম্পদ ছয় মাস থেকে এক বছরের কম সময় পর্যন্ত সন্দেহজনক এবং এক বছর বা তার বেশি হলে ক্ষতিকারক মানে শ্রেণিকরণ হবে।

ঋণের বিপরীতে প্রাপ্য সুদ, ট্রেজারি বিল, বন্ড, করপোরেট বন্ড, সাব অর্ডিনেটেড বন্ড, মিউচুয়াল ফান্ড, কমার্শিয়াল পেপার, ডিবেঞ্চার ইত্যাদির বিপরীতে প্রাপ্য সুদসহ অন্যান্য সম্পদ খাতে প্রদর্শিত প্রাপ্য আয়ের বিপরীতে ছয় মাস থেকে এক বছরের কম অসমন্বিত থাকলে সন্দেহজনক মানে শ্রেণিকরণ হবে। এর বেশি অসমন্বিত থাকলে ক্ষতিকারক মানে শ্রেণিকরণ হবে।

অসমন্বিত সঞ্চয়পত্র, ওয়েজ আর্নারস বন্ড, আর্মি পেনশন ফান্ড, সিভিল পেনশন ফান্ডে এক বছর থেকে দুই বছরের কম সময় অসমন্বিত থাকলে সন্দেহজনক এবং দুই বছর বা তার বেশি অসমন্বিত থাকলে ক্ষতিজনক মানে শ্রেণিকরণ হবে। এর বাইরে অন্যান্য খাতে প্রদর্শিত সব দফার আদায়ে অনিশ্চয়তা থাকলে ছয় মাস থেকে এক বছরের কম পর্যন্ত সন্দেহজনক এবং এক বছর বা বেশি হলে ক্ষতিজনক মানে শ্রেণিকরণ হবে।

এক্সচেঞ্জ অ্যান্ড ব্রোকারেজ হাউস কমিশন, শেয়ার ও ডিবেঞ্চারের কমিশন, দালালিসহ অন্যান্য প্রাপ্য আয় বিদ্যমান শর্তানুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আদায় না হলে, অন্যান্য সম্পদ খাতে প্রদর্শিত বিনিয়োগের বিপরীতে প্রাপ্য সুদ (বিনিয়োগের ওপর ধার্যকৃত সুদ যা আদায় হয়নি) এর দফাসমূহ সৃষ্টির তারিখ হতে ৬ মাস বা তদূর্ধ্ব কিন্তু এক বছরের কম সময়কাল পর্যন্ত অসমন্বিত থাকলে তা ‘সন্দেহজনক মানে’ শ্রেণিকরণপূর্বক তার বিপরীতে ৫০ শতাংশ প্রভিশন সংরক্ষণ করতে হবে এবং এক বছর বা তদূর্ধ্ব সময়কাল পর্যন্ত অসমন্বিত থাকলে ‘মন্দ/ক্ষতিজনক মানে’ শ্রেণিকরণপূর্বক তার বিপরীতে শতভাগ প্রভিশন সংরক্ষণ করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

/এনএফ/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়