ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ২৮ এপ্রিল ২০২২  
এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঈদ-উল-ফিতর উপলক্ষে অটোমেটেড টেলার মেশিনে (এটিএম) পর্যাপ্ত টাকা সরবরাহ করতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া এটিএম, পয়েন্ট অব সেল (পিওএস), ইন্টারনেট ব্যাংকিং, অনলাইন ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) এর মাধ্যমে গ্রাহকদের নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতেও নির্দেশনায় বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। 

নির্দেশনাটি দেশে কার্যরত তফসিলি ব্যাংক, সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটরের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো হয়েছে।

নির্দেশনায় এটিএম-এর ক্ষেত্রে বলা হয়েছে, সার্বক্ষনিক এটিএম সেবা, এটিএম এ কোনো প্রকার কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা করতে হবে। এছাড়াও  প্রতিটি বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ, টাকা উত্তোলনের একক লেনদেনের নূণ্যতম পরিমাণ সমান রাখা, এটিএম বুথে পাহারাদারের সার্বক্ষনিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

পিওএস এর ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে, সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত এবং জাল জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করা প্রয়োজন।

ইন্টারনেট ব্যাংকিং, অনলাইন ই পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে একাউন্ট এর মাধ্যমে সম্পাদিত লেনদেন ও অনলাইন ই পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক লেনদেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানীসমূহ কর্তৃক নিরবচ্ছিন্ন লেনদেন এবং এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে নির্দেশনায়।

ঈদের ছুটিকালীন গ্রাহক সেবা পেতে যেন হয়রানি না হয় সেই ব্যবস্থা গ্রহণ ও সার্বক্ষনিক হেল্প লাইনে সহায়তা প্রদানসহ সবগুলো নির্দেশনা পরিপালন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা/এনএফ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়