ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রপ্তানি প্রণোদনায় মূল্য সংযোজন হার কমিয়ে নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ৯ মে ২০২২  
রপ্তানি প্রণোদনায় মূল্য সংযোজন হার কমিয়ে নির্দেশনা

দেশীয় বস্ত্র খাতে রপ্তানি পণ্যে প্রণোদনা বা নগদ সহায়তায় স্থানীয় মূল্য সংযোজন হার কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব‌্যাংক। আগে মূল্য সংযোজন হার ছিল ৩০ শতাংশ।

সোমবার (৯ মে) কেন্দ্রীয় ব‌্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে নির্দেশনা জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সকল অনুমোদিত ডিলারের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারি সিদ্ধান্তক্রমে অবহিত করা যাচ্ছে যে, চলতি ২০২১-২০২২ অর্থবছরে বস্ত্র খাতে বিদ‌্যমান হারে রপ্তানি প্রণোদনা বা নগদ সহায়তা প্রদানে স্থানীয় মূল্য সংযোজন ন্যূনতম ২০ শতাংশ প্রযোজ্য হবে।

২০২১-২০২২ অর্থবছরে জাহাজিকৃত রপ্তানি চালানের বিপরীতে দাখিলকৃত অনিষ্পন্ন আবেদনগুলোসহ এ সার্কুলার জারির তারিখ থেকে পরবর্তী সময়ে দাখিলযোগ্য আবেদনের ক্ষেত্রে আলোচ্য নির্দেশনা কার্যকর হবে।

বস্ত্র খাতে রপ্তানি প্রণোদনা/নগদ সহায়তা প্রদান সংক্রান্ত আগে জারি করা সার্কুলারের অন্যান্য প্রযোজ্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

দীর্ঘ দিন ধরেই মূল্য সংযোজন হার ৩০ থেকে কমিয়ে ২০ শতাংশ করার দাবি জানিয়ে আসছে তৈরী পোশাক খাতের মালিকরা। এর আগে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এক চিঠিতে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ দাবি জানিয়েছে। এবার মূল্য সংযোজন হার কমিয়ে কেন্দ্রীয় ব‌্যাংকের নির্দেশনার মাধ‌্যমে তৈরি পোশাক খাতের মালিকদের প্রত‌্যাশা পূরণ করা হলো। 

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়