ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অলটেক্সের কারখানা-কার্যালয় পরিদর্শনের নির্দেশ বিএসইসির

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৭, ১০ মে ২০২২  
অলটেক্সের কারখানা-কার্যালয় পরিদর্শনের নির্দেশ বিএসইসির

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজের কারখানা ও কার্যালয় পরিদর্শনের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটির সামগ্রিক ব্যবসায়িক অবস্থা এবং অন্যান্য বিষয়গুলো দেখতে কারখানা ও অফিস পরিদর্শন করার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। ওই চিঠি জারির ৩০ কার্যদিবসের মধ্যে পরিদর্শন সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনে জমা দিতে ডিএসইকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশন, ২০১৫ এর রেগুলেশন ৫৪(১) এর অধীনে অলটেক্স ইন্ডাস্ট্রিজের সামগ্রিক অবস্থা এবং বিষয়গুলো দেখতে কারখানা ও অফিস পরিদর্শন করার নির্দেশ দেওয়া হলো। একই সঙ্গে কোম্পানিটির পরিদর্শন প্রতিবেদন কমিশনে জমা দিতে নির্দেশ দেওয়া হলো। এই চিঠি জারি করার ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইকে এ সংক্রান্ত প্রিতিবেদন কমিশনে জমা দিতে হবে।

প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর চলতি বছরের ১০ ফেব্রুয়ারি থেকে অলটেক্স ইন্ডাস্ট্রিজের কারখানায় পুনরায় উৎপাদন শুরু হয়েছে। কোম্পানিটি কারখানার আন্ডারগ্রাউন্ডের গ্যাসলাইন পুনরায় নির্মাণ করার জন্য কারখানা বন্ধ ছিল। কারখানার গ্যাসলাইন মেরামতের সময় কোম্পানির উৎপাদন বন্ধ রাখা হয়। এর আগে কোম্পানিটি গ্যাসলাইন মেরামত না হওয়ায় দুই দফায় কারখানা সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। প্রথম দফায় ২০২১ সালের ২ নভেম্ববর থেকে ৪৫ দিন কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এরপর ওই বছরের ২০ ডিসেম্বর থেকে আরও ৩০ দিন কারখানা বন্ধের সময় বাড়ানো হয়। পরে চলতি বছরের ১০ ফেব্রুয়ারি কোম্পানিটি পুনরায় উৎপাদনে শুরু করে জানায়।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় অলটেক্স ইন্ডাস্ট্রিজ। ‘বি’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ৫৫ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার ৫ কোটি ৫৯ লাখ ৬৮ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪০.৭৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১.১১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৮.১৫ শতাংশ শেয়ার আছে। মঙ্গলবার (১০ মে) অলটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৫.৭০ টাকায়।

এদিকে অলটেক্স ইন্ডাস্ট্রিজের চলতি হিসাব বছরের ৯ মাসে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল ৪.১১ টাকা। চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.০৩ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল ১.৮৩ টাকা। ২০২২ সালের ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০.৩৯ টাকায়।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়