ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

অর্থমন্ত্রীর হস্তক্ষেপে পুঁজিবাজারে বড় উত্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৯, ২৩ মে ২০২২  
অর্থমন্ত্রীর হস্তক্ষেপে পুঁজিবাজারে বড় উত্থান

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ মে) লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারে সকাল থেকে সূচকের উত্থনের মধ্যে দিয়ে লেনদেন চলে। আর দিন শেষে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, রোববার (২২ মে) শেয়ারবাজারের উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়াসহ সংশ্লিষ্টদের বেশ কিছু ইতিবাচক দিকনির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই নির্দেশনার আলোকে গত এক সপ্তাহজুড়ে ধারাবাহিক পতনমুখী পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৯১ শতাংশ ও সিএসইতে ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে। রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৯১ শতাংশ ও সিএসইতে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছিল। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৮.৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬১.৫৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৬.৯৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩২.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩০৯.৭৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৬টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৩৪৩টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত আছে ১৪টির। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা কম।

অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১৯৭.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৫.২০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ৩৩০.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০৮.২২ পয়েন্টে এবং সিএসআই সূচক ২৩.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৭২.৩০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৭৪টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত আছে ১৯টির। দিন শেষে সিএসইতে ২৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি।

রোববার অর্থমন্ত্রীর অফিসে সভায় বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহসহ উর্ধ্বতন বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। এসময় তিনি বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) বেশ কিছু নির্দেশনা দেন। শেয়ারবাজারকে চাঙ্গা করার জন্য অবিলম্বে সেগুলো বাস্তবায়নের জন্য বলেন অর্থমন্ত্রী।  
 

ঢাকা/এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়