ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

শেয়ারের দাম কমার সর্বোচ্চ সীমা ফের ২ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৫ মে ২০২২  
শেয়ারের দাম কমার সর্বোচ্চ সীমা ফের ২ শতাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম কমার সর্বোচ্চ সীমা (সার্কিট ব্রেকার) ২ শতাংশ পুনরায় বেঁধে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারে বর্তমান টালমাটাল পরিস্থিতি বিবেচনা করে সাময়িকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ মে) থেকে এটি কার্যকর হবে। ফলে বুধবারের (২৫ মে) ক্লোজিং প্রাইসের উপর ভিত্তি করে বৃহস্পতিবার সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে।

বুধবার (২৫ মে) বিএসইসির নির্বাহীর পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৮ মার্চ শেয়ারবাজারের নেতিবাচক অবস্থা সামলাতে দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করে কমিশন। গত ২০ এপ্রিল শেয়ারের দাম কমার সর্বোচ্চ সীমা ৫ শতাংশ করে। আর বৃহস্পতিবার (২৬ মে) ৫ শতাংশ থেকে কমিয়ে পুনরায় ২ শতাংশ করা হলো।
২০২১ সালে সর্বোচ্চ পতনের ২ শতাংশ সীমা বেঁধে দিয়েছিল কমিশন। ওই বছরে ১ম ও ২য় দফায় ফ্লোর প্রাইস তুলে নেওয়া কোম্পানিগুলোর উপর এই সীমা আরোপ করা হয়।

২০২০ সালে দেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে শেয়ারবাজারে ধস নামে। পতন ঠেকাতে ওই বছরের ১৯ মার্চ কমিশন প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়।

২০২১ সালের ৭ এপ্রিল ১ম দফায় ৬৬টি ও ৩ জুন ২য় দফায় ফ্লোর প্রাইসে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন। ওই সময় ফ্লোর তুলে নেওয়া কোম্পানিগুলোর শেয়ার এক দিনে সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে বলে জানায় কমিশন। তবে দাম বাড়ার ক্ষেত্রে আগের মতো ১০ শতাংশ সীমা বহাল রাখে। এরপর ১৭ জুন সব সিকিউরিটিজের উপর স্বাভাবিক সার্কিট ব্রেকার আরোপ করে।
 

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়