ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের উত্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ৮ জুন ২০২২   আপডেট: ১৫:০৪, ৮ জুন ২০২২
পুঁজিবাজারে সূচকের উত্থান

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ জুন) লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারে সকাল থেকে সূচকের উত্থন-পতনে লেনদেন চলে। তবে দিন শেষে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বেড়লেও সিএসইতে কমেছে। এদিকে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৪৩.২৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১২.৯৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৫৩.৬৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৯০টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত আছে ৪০টির। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের কার্যদিবসের চেয়ে ১৭৭ কোটি টাকা বেশি।

অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৫১.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪২২০.১২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ৮৬.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৫.২২ পয়েন্টে এবং সিএসআই সূচক ৫.৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০১.২৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০০টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। দিন শেষে সিএসইতে ২৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়