ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পুঁজিবাজারের ৭ কোম্পানির জিআরআই রিপোর্ট প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২৯ জুন ২০২২  
পুঁজিবাজারের ৭ কোম্পানির জিআরআই রিপোর্ট প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টিসহ মোট ১৩ কোম্পানির জিআরআই সাসটেইনেবিলিটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে কোম্পারিগুলো এ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করে। কোম্পানিগুলো জুম প্লাটফর্মে এই রিপোর্ট প্রকাশ করেছে।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোম্পানিগুলো হলো: এনভয় টেক্সটাইল, জিপিএইচ ইস্পাত লিমিটেড, ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ব্লু প্ল্যানেট গ্রুপ, প্যাসিফিক জিন্স গ্রুপ, নিউএজ গ্রুপ, বিটোপি গ্রুপ, ফ্লো-ওয়াটার সলিউশন লিমিটেড এবং ফ্লো-সোলার সলিউশন লিমিটেড।

রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে ডিএসইর ট্রেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক আব্দুর রাজ্জাক বলেন, জিআরআই-ডিএসই এর সহযোগিতামূলক উদ্যোগ ২০১৮ সাল থেকে শুরু হয়েছে। যার মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে সাসটেইনেবিলিটি রিপোর্টের বিষয়ে সচেতনতা তৈরি হয় এবং সাসটেইনেবিলিটি রিপোর্টগুলো প্রকাশ করা হয়। ডিএসই এর আগে ২০১৯ সালে ডিএসইর ওয়েবসাইটে ‘বাংলাদেশে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য টেকসই প্রতিবেদন সংক্রান্ত নির্দেশিকা’ প্রকাশ করেছে। সহযোগিতামূলক উদ্যোগের অধীনে ডিএসই এবং জিআরআই ইতিমধ্যে অসংখ্য কর্মশালা এবং প্রযুক্তিগত কর্মশালা পরিচালনা করেছে। যেখানে তালিকাভুক্ত কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

জিআরআই সাউথ এশিয়া পরিচালক অদিতি হালদার বলেন, জিআরআই স্ট্যান্ডার্ড এর ইএসজি রিপোর্টিংকে আরও কার্যকর এবং স্মার্ট উপায়ে সমর্থন করার জন্য ১০০ টিরও বেশি দেশে জিআরআই এর পদচিহ্ন রয়েছে। দেশগুলোর মধ্যে বাংলাদেশ হল জিআরআইএর জন্য একটি গুরুত্বপূর্ণ দেশ, যা উন্নত দেশ গড়ার লক্ষ্যে এর গুণগত বৃদ্ধি ও উন্নয়নে সহায়তার জন্য সাহায্য করবে। আমরা রিপোর্টিং দেশগুলো এবং যারা ব্যবসায়িক মঙ্গল এবং অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের সাথে সম্পর্ক স্থাপনের একটি অংশ হতে চায় তাদের প্রতি সাসটেইনেবিলিটি রিপোর্টের শিক্ষা, উন্নয়নের ও প্রকাশের সুবিধা প্রদান করছি।

সাসটেইনেবিলিটি আইওটা এর গোলাম কিবরিয়া বলেন, সাসটেইনেবিলিটি রিপোর্টিং প্রকাশ করার জন্য ১৩টি বাংলাদেশি কোম্পানির সাথে পরিকল্পনা থেকে শুরু করে রিপোর্ট সম্পন্ন করার জন্য দীর্ঘ ৮ মাস কাজ করতে হয়েছে। ইউরোপীয় সিএমআরডি একটি উদ্যোগ গ্রহণ করেছে যাদের ২৫০ জনের বেশি কর্মী রয়েছে এবং ৪০ মিলিয়ন ডলারের বেশি টার্নওভার রয়েছে তাদের বাধ্যতামূলকভাবে সাসটেনেবল রিপোর্টিং করতে হবে। আর ব্যবসা টিকিয়ে রাখতে বড় কোম্পানিগুলোকে এটি করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশের কোম্পানিগুলোকে জিআরআই ভিত্তিক সাসটেইনেবিলিটি রিপোর্ট সম্পর্কে অবগত ও আগ্রহী করার জন্য ২০২১ সালে ডিএসই ও জিআরআই যৌথভাবে অনেকগুলো টেকনিক্যাল সিরিজ আয়োজন করে। ওই টেকনিক্যাল সিরিজগুলো থেকে জ্ঞান অর্জনের মাধ্যমে ১৩টি কোম্পানি জিআরআই ভিত্তিক সাসটেইনেবল রিপোর্ট তৈরি করেছে। এ বিষয়ে জিআরআই কর্তৃক প্রত্যায়িত স্থানীয় পরামর্শকারী প্রতিষ্ঠান আইওটা জিআরআই স্ট্যান্ডার্ড ভিত্তিক প্রতিবেদনের খসড়া তৈরির জন্য কোম্পানিগুলোকে অভ্যন্তরীণ প্রযুক্তিগত সহযোগিতা দিয়েছে।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়