ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

‘দেশের অর্থনীতিতে আইসিএসবির অবদান অনস্বীকার্য’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ৪ জুলাই ২০২২  
‘দেশের অর্থনীতিতে আইসিএসবির অবদান অনস্বীকার্য’

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

করপোরেট সেক্টরে দক্ষ মানবসম্পদ তৈরি করতে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) বিশেষ ভূমিকা রয়েছে। দেশের অর্থনীতিতে তাদের অবদান অনস্বীকার্য বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

রোববার (৩ জুলাই) রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আইসিএসবির রজত জয়ন্তী-২০২২ উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি  প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এখান থেকে তৈরি মানবসম্পদ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছে। আইসিএসবির দক্ষ মানবসম্পদ দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা পালন করছে।

তিনি বলেন, আইসিএসবি দেশের অর্থনীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। দেশের অর্থনীতি বড় হচ্ছে। একই সঙ্গে বড় হচ্ছে দেশের ব্যবসা-বাণিজ্য। দেশের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের জন্য চাটার্ড সেক্রেটারিদের গুরুত্ব বাড়ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বব্যাপী করপোরেট সেক্টরে দুর্দান্ত গতিতে অগ্রসর হচ্ছে। আইসিএসবি বাংলাদেশের চার্টার্ড সেক্রেটারিদের পেশার উন্নয়ন, প্রচার ও নিয়ন্ত্রণে কার্যকর এবং অর্থবহ ভূমিকা পালন করছে।

বাংলাদেশের তালিকাভুক্ত কোম্পানোগুলিতে করপোরেট  গভর্ন্যান্স নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান সরকারের অঙ্গীকারের ওপর জোর দেন তিনি। এছাড়া  আইসিএসবির প্রতিষ্ঠাতা সদস্যদের তাদের দূরদর্শী চিন্তাভাবনা এবং এমন একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়ার জন্য তিনি ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে মোজাফফর আহমেদ, মরহুম এম এস আলম মিয়া, এ কে এ মুক্তাদির, মোহাম্মদ সানাউল্লাহ, মোঃ জাহাঙ্গীর আলম, মো. সিদ্দিকুর রহমান, মরহুম মো. সাইদুজ্জামান,মরহুম মো. ইয়ামিন হোসেন, ইতরাত হুসাইন, সুলতান-উল-আবেদিন মোল্লা, মুহাম্মদ আবুল হাসেম, মরহুম আনোয়ারুল আফজাল এবং এনজি চক্রবর্তীকে সম্মানিত করা হয়।

/তানিম/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়