ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

রাজধানীতে হাট ভরা গরু, নেই ক্রেতা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ৫ জুলাই ২০২২  
রাজধানীতে হাট ভরা গরু, নেই ক্রেতা

ছবি: হাসিবুল ইসলাম মিথুন

দরজায় কড়া নাড়ছে ঈদুল আজহা। ঈদকে সামনে রেখে প্রস্তুত  কোরবানির পশুর হাট। দেশের নানা প্রান্ত থেকে ট্রাকে করে রাজধানীর হাটে আসছে গরু। তবে মিলছে না ক্রেতা। বিক্রেতা ও সংশ্লিষ্টরা বলছেন, বুধবার থেকে জমে উঠবে বিক্রি।

মঙ্গলবার (৫ জুলাই) রাজধানীর পশুর হাট ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে ট্রাকে করে গরু-ছাগল নিয়ে আসছেন। হাট কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী নির্ধারিত স্থানে রাখা হচ্ছে পশুগুলো।

বিক্রেতা ও পাইকাররা বলছেন, হাটে অধিকাংশ গরু চলে এসেছে। কয়েক দিনের মধ্যে আরও আসবে। তবে ক্রেতার আগমন খুবই কম। এর মধ্যে আনুষ্ঠানিকভাবে এখনও বিক্রি শুরু হয়নি। আশা করছি, কয়েক দিনের মধ্যে ক্রেতা বাড়বে।

গাবতলী পশুর হাটে ঢুকতেই কথা হয় কুষ্টিয়া থেকে গরু নিয়ে আসা ব্যবসায়ী মানিক হোসেনের সঙ্গে। তিনি বলেন, ১৪টি গরু এনেছি। ছোট থেকে মাঝারি আকারের গরু আনা হয়েছে। এগুলোর দাম ৯০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত। এখনো কোনো গরু বিক্রি হয়নি। আশা করছি, দুই-এক দিনের মধ্যে ক্রেতা বাড়বে এবং বিক্রি শুরু হবে।

চুয়াডাঙ্গা থেকে গরু এনেছেন ব্যবসায়ী রমিজ মিয়া। তিনি বলেন, ৯টি গরু নিয়ে এসেছি। আশা করছি, ভালো দাম পাবো।  তবে, হাটে ক্রেতা নেই বললেই চলে। সবাই দাম জানতে চায়, দাম বলে না।

বিক্রেতারা বলছেন, আনুষাঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় গরুর দাম বাড়াতে হয়েছে। গাবতলী হাটের বিক্রেতা নাসিরউদ্দিন বলেন, গো-খাদ্যের দাম বেড়ে গেছে। ৫০ কেজির এক বস্তা ধানের কুড়া গত বছর ৪৫০ টাকা ছিল। এবার তা ৮০০ টাকা হয়েছে। ১১০০ টাকা দামের ২০ কেজির এক প্যাকেট ভুট্টার ভুসির দাম এখন ১৭০০ টাকা।

পাবনা থেকে ১৮টি গরু এনেছেন ব্যবসায়ী সাইফুল ইসলাম। তিনি বলেন, এবার মাঝারি সাইজের গরুর দাম বেশি যাবে। এক থেকে দেড় লাখ টাকার গরুর চাহিদা বেশি থাকে প্রতিবার। এবারও তাই থাকবে ফলে এই সাইজের গরুর দাম বেশি যাবে। প্রচুর গরু ইতোমধ্যে এই হাটে এসে পৌঁছেছে।

গাবতলী হাট কর্তৃপক্ষ জানায়, কোরবানির পশুর হাট এখন গরু-ছাগলে ভরপুর। আশা করছি, দুই-এক দিনের মধ্যে হাট জমবে। কাল থেকে হাটের কার্যক্রম পুরোদমে চালু হবে। এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন

গরুর নাম ‘পদ্মা’ ও ‘সেতু’, দাম ২৮ লাখ টাকা

কলেজছাত্রী হামিদার ‘মানিক’ এর দাম ১৫ লাখ টাকা

/হাসিবুল/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়