ঢাকা     সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯ ||  ০৬ রবিউল আউয়াল ১৪১৪

স্ট্যান্ডার্ড ব্যাংকের বোনাস লভ্যাংশ বিতরণের অনুমোদন বিএসইসির

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ১১ আগস্ট ২০২২   আপডেট: ২২:৫৪, ১১ আগস্ট ২০২২
স্ট্যান্ডার্ড ব্যাংকের বোনাস লভ্যাংশ বিতরণের অনুমোদন বিএসইসির

পুঁজিবাজারে ব‌্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩ শতাংশ বোনাস (স্টক) লভ্যাংশ ঘোষণা করেছে। আর সেই ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের বিতরণের অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ বিষয়ে চিঠি দিয়েছে অনুমতি দিয়েছে বিএসইসি। এর আাগে গত ৩১ জুলাই এ বিষয়ে অনুমতি চেয়েছে বিএসইসির কাছে চিঠি পাঠায় স্ট্যান্ডার্ড ব্যাংক।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, যেহেতু ব্যাংকটি বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি নিয়ে বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে এবং শেয়ারহোল্ডাররা ব্যাসেল-৩ প্রয়োজনীয়তা মেনে চলার জন্য উল্লিখিত বোনাস বিতরণ করার অনুমোদন চেয়েছে। সার্বিক দিক বিবেচনা করে শেয়ারহোল্ডারদের জন‌্য ৩ শতাংশ বোনাস বা স্টক লভ্যাংশ প্রদান করার অনুমতি দেওয়া উপযুক্ত বলে মনে করে কমিশন। তাই কমিশন বিবেচনা করে ২০২১ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া সমাপ্ত হিসাব বছরের জন্য ব্যাংকটির ঘোষিত বোনাস লভ্যাংশ বিতরণের অনুমতি দেওয়া হলো।

তথ‌্য মতে, স্ট্যান্ডার্ড ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন‌্য ৩ শতাংশ নগদ এবং ৩ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছিল।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৭৭ টাকা। ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬.৬৬ টাকায়।

 এর আগে বোনাস শেয়ার ঘোষণার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি)। গত বছরের ৫ সেপ্টেম্বর বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত জারি করা একটি নির্দেশনায় এ কড়াকড়ি আরোপ করা হয়। নির্দেশনায় উল্লেখ করা হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্নাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পুনঃবিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে। আর এই বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে। এক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুর কারণ ও উদ্দেশ্য বা ব্যবহার উল্লেখ্য করতে হবে, যা পূঞ্জীভূত মুনাফা থেকে ইস্যু করা যাবে। তবে ক্যাপিটাল রিজার্ভ বা রিভ্যালুশেয়ন রিজার্ভ বা কোনো ধরনের আনরিয়েলাইজড গেইন বা কোম্পানি গঠনের আগে কোনো আয় করে থাকলে বা পরিশোধিত মূলধন কমিয়ে বা বোনাস পরবর্তী ঋণাত্মক রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার দেওয়া যাবে না।

কমিশনের সম্মতি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্তির ৩ বছরের মধ্যে বা উত্তোলিত অর্থ (আইপিও, রাইট, আরপিও) ব্যবহারের আগে কোনো কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। এছাড়াও তালিকাভুক্তির তারিখ থেকে ধারাবাহিকভাবে ২ বছর কমপক্ষে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করতে ব্যর্থ কোম্পানিও কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। এমনকি বিএমআরই ছাড়া ১ বছর উৎপাদন বন্ধ থাকা কোম্পানি, ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি ও এটিবিতে (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) লেনদেন হওয়া কোম্পানি কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

পুঁজিবাজারে স্ট‌্যান্ডর্ড ব‌্যাংক তালিকাভুক্ত হয় ২০০৩ সালে। ‘বি’ ক‌্যাটাগরির এ ব‌্যাংকটির মোট পরিশোধিত মূলধন ১০৩ কোটি ১১ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে ব‌্যাংকটির মোট শেয়ার সংখ‌্যা ১০৩ কোটি ১১ রাখ ৪০ হাজার ৫৫৭টি। এর মধ‌্যে উদ‌্যোক্তা পরিচালকদের হাতে ৩৮.৯২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৭.৪২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.৪০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৩.২৬ শত্ংশ শেয়ার রয়েছে। বৃহস্পতিবার স্ট‌্যান্ডর্ড ব‌্যাংকের শেয়ার সর্বশেষ ৮.৯০ টাকায় লেনদেন হয়েছে।

ঢাকা/এনটি/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়