ঢাকা     বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৪ ১৪২৯ ||  ০২ রবিউল আউয়াল ১৪১৪

মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি জুলাইয়ে ১৪.৩৮ শতাংশ বেড়েছে 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৭, ১৬ আগস্ট ২০২২  
মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি জুলাইয়ে ১৪.৩৮ শতাংশ বেড়েছে 

ছবি: সংগৃহীত

পোশাক রপ্তানিতে দেশের জন্য সবচেয়ে বড় বাজার মার্কিন যুক্তরাষ্ট্র। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ১৪.৩৮ শতাংশ বেড়েছে।

তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল এ তথ্য জানান। 

তিনি জানান, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের দেশভিত্তিক রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করেছে। 

ইপিবি পরিসংখ্যান অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রপ্তানি জুলাই মাসে ১৪.৩৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৬৮৫.৭৭ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ২০২১-২২ অর্থবছরের জুলাইয়ে রপ্তানির পরিমাণ ছিল ৫৯৯.৫৩ মিলিয়ন মার্কিন ডলার। 

এদিকে, ২০২২-২৩ অর্থবছরের জুলাইয়ে ইউরোপীয় ইউনিয়নের বাজারে দেশের পোশাক রপ্তানি হয়েছে ১.৬৫ বিলিয়ন ডলার। গত অর্থবছরের একই সময়ে তার পরিমাণ ছিল ১.৪৬ বিলিয়ন ডলার। আলোচ্য সময়ে রপ্তানি বেড়েছে ১৩.৩৬ শতাংশ। 

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার জার্মানি। গত জুলাইয়ে জার্মানির বাজারে রপ্তানি হয়েছে ৫১৭ মিলিয়ন ডলার। এ ছাড়া পোশাক রপ্তানি স্পেনে ৩০.২৭ শতাংশ, ফ্রান্সে ১৩.৮৮ শতাংশ, নেদারল্যান্ডে ২৭.৯৮ শতাংশ, ইতালিতে ৪.১৪ শতাংশ এবং পোল্যান্ডে ২.৯২ শতাংশ বেড়েছে। 

গত জুলাইয়ে ইউকে ৩৬৬.৪২ মিলিয়ন এবং কানাডায় পোশাক রপ্তানি হয়েছে ১১২.৩০ মিলিয়ন ডলার। একই সময়ে, অপ্রচলিত বাজারে দেশের পোশাক রপ্তানি বেড়ে দাঁড়িয়েছে ৫৪৫.৩২ মিলিয়ন ডলার। বাজারগুলোর মধ্যে জাপানে ৪.২৬ শতাংশ, ভারতে ৭১.৭৪ শতাংশ, অস্ট্রেলিয়ায় ১৮.৫৩ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ায় ২২.৫৩ শতাংশ রপ্তানি বেড়েছে। 

ঢাকা/এনএফ/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়