ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

ইউরোপে ৫ মাসে ৯.৫৮ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২৮ আগস্ট ২০২২  
ইউরোপে ৫ মাসে ৯.৫৮ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি

ফাইল ফটো

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৯ দশমিক ৫৮ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

রোববার (২৮ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

তিনি জানান, ২০২২ সালের জানুয়ারি থেকে মে মাসে ইউরোপীয় ইউনিয়নে পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, উল্লিখিত সময়ে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক রপ্তানি ৪৪.৯৫ শতাংশ বেড়ে ৯.৫৮ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এ সময়ে ইউরোপীয় ইউনিয়নে পোশাক আমদানি ২৪.৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চীন থেকে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি ২০.৬৭ শতাংশ বেড়ে ১০.১৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করা অন্যান্য দেশগুলোর মধ্যে কম্বোডিয়া ৩২.৬৮ শতাংশ, পাকিস্তান ২৯.২৮ শতাংশ, ইন্দোনেশিয়া ২৫.৩৬ শতাংশ, ভিয়েতনাম ২২.৩৪ শতাংশ এবং মরক্কো ২০.০৫ শতাংশ। এখন পর্যন্ত ইইউর আমদানির পরিসংখ্যান ইইউ’র বাজারে বাংলাদেশের পোশাকের ভালো অবস্থান নির্দেশ করে। কিন্তু, সাম্প্রতিক ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে খুচরা বিক্রেতারা ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতিতে বিশ্ব বাজারের সঙ্গে খাপ খাইয়ে নিতে সংগ্রাম করছে। অনেক ইউরোপীয় ব্র্যান্ডের খুচরা বিক্রি হ্রাস পেয়েছে, যা তাদের ইনভেন্টরি স্টক বাড়িয়েছে। এই সমস্ত কারণ বিবেচনা করে, আগামীতে ইইউ বাজারে আমাদের রপ্তানি হ্রাসের আশঙ্কা আছে।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়