ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লভ্যাংশ না দেওয়ায় কাট্টালি টেক্সটাইলের ব্যাখ্যা তলব

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ১৫ সেপ্টেম্বর ২০২২  
লভ্যাংশ না দেওয়ায় কাট্টালি টেক্সটাইলের ব্যাখ্যা তলব

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানি কাট্টালি টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বণ্টন করা হয়েছে বলে চলতি বছরের ২৭ জুলাই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে তথ্য প্রকাশ করে কোম্পানিটি।

তবে, কোম্পানিটির লভ্যাংশ এখনো অনেক সাধারণ বিনিয়োগকারী পাননি বলে অভিযোগ উঠেছে। ফলে, সাধারণ বিনিয়োগকারীরা কাট্টালি টেক্সটাইলের বিরুদ্ধে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অভিযোগ করেছেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে কোম্পানিটির কাছে ব্যাখ্যাসহ প্রয়োজনীয় নথিপত্র চেয়েছে কমিশন।

সম্প্রতি কাট্টালি টেক্সটাইলের ব্যবস্থপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একই সঙ্গে বিষয়টি দুই স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

সাধারণ বিনিয়োগকারীরা এখনও লভ্যাংশ পাননি, এমন অভিযোগের ব্যাখ্যা সম্পর্কে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত ২২ আগস্ট অভিযোগকরীর একটি চিঠিতে বলা হয়েছে যে, কাট্টালি টেক্সটাইল ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কিন্তু, এখনও অনেক সাধারণ বিনিয়োগকারী ঘোষিত লভ্যাংশ পাননি। তাই, এই বিষয়ে কোম্পানিটিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে চিঠি ইস্যু করার তিন কার্যদিবসের মধ্যে উত্থাপিত সমস্যা সম্পর্কিত সহায়ক কাগজপত্র বা নথিপত্রসহ কোম্পানির অবস্থান ব্যাখ্যা করার জন্য নির্দেশ দেওয়া হলো।

চিঠিতে যেসব কাগজ বা নথি তলব করা হয়েছে, সেগুলো হলো—তালিকাভুক্তির পর থেকে লভ্যাংশ কমপ্লায়েন্স রিপোর্টের কপি। কোম্পানি প্রদত্ত মোট লভ্যাংশ ও অবশিষ্ট অর্থের বিস্তারিত তথ্য, ব্যাংক স্টেটমেন্টের অনুলিপি ও মোট লভ্যাংশ বিতরণের জন্য বিস্তারিত ব্যাংক ট্রান্সফারের অনুলিপি, গত ২ বছরের বিও হিসাবভিত্তিক লভ্যাংশ বিতরণের ও অবণ্টিত লভ্যাংশের হিসাব। একই সঙ্গে অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

একাধিক বিনিয়োগকারী বলেছেন, একটি কোম্পানি যখন লভ্যাংশ ঘোষণা করে, সেটা তো বছর শেষে মুনাফার ওপর ভিত্তি করে ঘোষণা করে। তাহলে সেই টাকা বিনিয়োগকারীদের দিতে কোম্পানির সমস্যা কোথায়? গত বছরে ঘোষণা করা লভ্যাংশ এ বছর শেষ হয়ে যাচ্ছে তাও এখনো পেলাম না। তাহলে বেশি সময় শেয়ার ধরে রেখে লাভ কি? আমরা তো ডিভিডেন্ড গেইন না হলে ক্যাপিটাল গেইনের জন্য বিনিয়োগ করি। কিন্তু, টাকা যদি আটকে থাকে এবং লভ্যাংশও নির্দিষ্ট সময়ে না পাই  তাহলে কোনো মুনাফা হলো না। তাই বিএসইসির উচিত কোম্পানিগুলো সামর্থ্য অনুযায়ী লভ্যাংশ ঘোষণা করেছে কিনা এবং নির্দিষ্ট সময়ে বিতরণ করছে কি না, সে বিষয়ে নজরদারি বাড়ানো। কোম্পানি সেটা পালনে ব্যর্থ হলে শাস্তির আওতায় আনতে হবে।

প্রসঙ্গত, পুঁজিবাজারে ২০১৮ সালের তালিকাভুক্ত হয় কাট্টালি টেক্সটাইল। ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটির মোট পরিশোধিত মূলধন ১১৬ কোটি ৩০ লাখ ৫০ হাজার টাকা। সে হিসবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৬৩ লাখ ৫ হাজার ২০০টি। এর মধ্যে উদ্যোক্ত ও পরিচালকদের হাতে ৩০.৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৯.৩৩, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.২১ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪০.১৪ শতাংশ শেয়ার রয়েছে। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫২ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ১.৪৩ টাকা। ২০২১ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬.৭১ টাকা। বৃহস্পতিবার কাট্টালি টেক্সটাইলে শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৩.৭০ টাকায়।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়