ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

পেমেন্ট সিস্টেম অপারেটর লাইসেন্স পেল সার্ভিস হাব 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২২ সেপ্টেম্বর ২০২২  
পেমেন্ট সিস্টেম অপারেটর লাইসেন্স পেল সার্ভিস হাব 

সার্ভিস হাব লিমিটেডকে পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) লাইসেন্স দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে।

সার্কুলারটি দেশের সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ এর ৭ (এ) (ই) ধারার ক্ষমতাবলে জারি করা বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম রেগুলেশন ২০১৪ অনুসারে বাংলাদেশ ব্যাংক সার্ভিস হাব লিমিটেড কে পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের শর্ত সাপেক্ষে দে‌শের অভ্যন্তরে ‘পে স্টেশন’ ব্রান্ড নামে পেমেন্ট সিস্টেম অপারেটর হিসেবে লাইসেন্স প্রদান করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক এ পর্যন্ত ১১টি প্রতিষ্ঠানকে পিএসপি ও পিএসও লাইসেন্স দিয়েছে। আইপে সিস্টেম, ডি মানি ও রিকারশন ফিনটেক পেয়েছে পিএসপি লাইসেন্স। আর পিএসও লাইসেন্স আছে সফটটেক ইনোভেশন, আইটি কনসালট্যান্ট, এসএসএল কমার্স, সূর্যমুখী লিমিটেড, পো‌র্টো‌নিক্স লি‌মি‌টেড ও ওয়ালেটমিক্স লিমিটেড। আর নতুন পিএসও লাইসেন্স পেল সার্ভিস হাব লিমিটেড, অপটিমাম সল্যুশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। এছাড়া মোবাইলে আর্থিক সেবা (এমএফএম) দেওয়া প্রতিষ্ঠানগুলোও কেনাকাটা, বিল পরিশোধ ও লেনদেন সুবিধা দিয়ে থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে এখন ১৩টি ব্যাংক এ সেবা দিচ্ছে। এগুলো হলো ব্র্যাক ব্যাংকের বিকাশ, ডাচ-বাংলা ব্যাংকের রকেট, ইসলামী ব্যাংকের এম ক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ, সাউথইস্ট ব্যাংকের টেলিক্যাশ, ওয়ান ব্যাংকের ওকে, মার্কেন্টাইল ব্যাংকের মাই ক্যাশ, প্রাইম ব্যাংকের প্রাইম ক্যাশ, স্ট্যান্ডার্ড ব্যাংকের স্পট ক্যাশ, ট্রাস্ট ব্যাংকের মোবাইল মানি, মেঘনা ব্যাংকের ট্যাপ এন পে। এছাড়া ‘সোনালী ই সেবা’ নামের মোবাইল অ্যাপ চালু করেছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক।

উল্লেখ্য, পেমেন্ট সিস্টেম অপারেটর প্রধানত পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রদান করে, যার সাহায্যে ই-কমার্স উদ্যোক্তারা তাদের পণ্য/সেবা মূল্য ইন্টারনেটের মাধ্যমে গ্রহণ করতে পারে। এছাড়া কিছু পেমেন্ট সিস্টেম অপারেটর এর অবকাঠামো ব্যবহার করে ব্যাংকগুলো কার্ড ও এটিএম লেনদেন পরিচালনা করে।

ঢাকা/এনএফ/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়