ঢাকা     বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৯ ||  ০৬ জমাদিউল আউয়াল ১৪১৪

বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা স্বাক্ষর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০২২  
বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা স্বাক্ষর

বাংলাদেশ-চীনের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) এবং চাইনিজ এন্টারপ্রাইজেস এসোসিয়েশন ইন বাংলাদেশ (সিইএবি)।

এর ফলে চীনা উদ্যোগ এবং স্থানীয় সরবরাহকারীদের মধ্যে আরও ঘনিষ্ঠ ব্যবসায়িক নেটওয়ার্কিংয়ের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

গত শনিবার ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এই স্মারকে বিসিসিসিআই’র পক্ষে চেম্বারের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা এবং সিইএবি’র পক্ষে এর সভাপতি কে চাংলিয়ান স্বাক্ষর করেন। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দু’দেশেরে মধ্যে পারস্পারিক সহযোগিতা ছাড়াও দুটি সংস্থার মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করা, প্রত্যাশিত সোনার বাংলা গড়ে তোলা এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) প্রচারিত হবে।

চীনের, উন্নয়ন, একটি বাণিজ্য সম্পর্ক গড়ে তোলা যা ব্যবসাকে প্রসারিত করে ব্যবসাকে সহজতর করে সাংস্কৃতিক বিনিময়, বন্ধুত্ব এবং বাণিজ্যের প্রচারের পাশাপাশি একটি জয়েন্ট টাস্ক ফোর্স (জেটিএফ) গঠন করা হবে।

যৌথ ফোরামকে অন্তর্ভুক্ত করে মতামত আদান-প্রদান করা, সম্ভাব্য বাণিজ্য বিরোধ সমাধান করার জন্য, কমিটির সদস্য পর্যায়ে নিয়মিত সংলাপ চালানোর জন্য ভিসা প্রক্রিয়াকরণ, ব্যাংক ঝুঁকি ব্যবস্থাপনা, বাংলাদেশে চীনা ব্যাংক প্রতিষ্ঠা, মুক্ত বাণিজ্য অঞ্চল, আইনি পরামর্শ, বিরোধ নিষ্পত্তি, বিনিয়োগকারীর প্রচার, প্রচার, সদস্য ব্যবস্থাপনা এবং অন্যান্য বিষয় ইত্যাদি নিয়ে ফোরাম দুটি কাজ করবে।

সহযোগিতার অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ, বাংলাদেশে চীনা দূতাবাস এবং অন্যান্য সরকারী সংস্থার সাথে যোগাযোগ বাড়ানো, অন্যান্য দেশি ও বিদেশি চেম্বার অফ কমার্স/অ্যাসোসিয়েশন/অর্গানাইজেশন এবং ট্রেড বডির সাথে সম্পর্ক বাড়ানো।

এ সময় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) প্রেসিডেন্ট গাজী গোলাম মুর্তজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, চীনে নিযুক্ত সদ্য বিদায়ী বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান, সিইএবি সভাপতি কে চাংলিয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিসিসিআই’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা।

/তানিম/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়