ঢাকা     শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৯

মুনাফা বাড়াতে আবুধাবির প্রতিষ্ঠানের সঙ্গে সাইফ পাওয়ারের চুক্তি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ২৬ সেপ্টেম্বর ২০২২  
মুনাফা বাড়াতে আবুধাবির প্রতিষ্ঠানের সঙ্গে সাইফ পাওয়ারের চুক্তি

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি পোর্টস কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান সাফিন ফিডার কোম্পানির সঙ্গে ব্যবসায়িক চুক্তি করেছে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেকের শতভাগ সহযোগী সাইফ মেরিটাইম। এ চুক্তির ফলে তাদের নিট মুনাফা বাড়বে বলে মনে করে সাইফ পাওয়ারটেক কর্তৃপক্ষ।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সাইফ পাওয়ারটেক ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানায়, রোববার তারা জাহাজ পরিচালনার জন্য সংযুক্ত আরব আমিরাতের সাফিন ফিডার কোম্পানির সঙ্গে চুক্তি করেছে।

চুক্তিতে সাফিন ফিডারের পক্ষে এডি পোর্টস গ্রুপের চেয়ারম্যান ও সাইফ পাওয়ারটেকের পক্ষে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক স্বাক্ষর করেছেন।

সাফিন ফিডার হলো আরব আমিরাতভিত্তিক কনটেইনার ফিডার সেবাদাতা প্রতিষ্ঠান, যার শতভাগ মালিকানায় আছে এডি পোর্টস গ্রুপ। জাহাজ পরিচালনার জন্য সংযুক্ত আরব আমিরাতের সাফিন ফিডার কোম্পানির সঙ্গে চুক্তি করা হয়েছে।

চুক্তির শর্তাবলীর আওতায় সাফিন ফিডার ও সাইফ পাওয়ারটেক তিনটি জাহাজের মাধ্যমে ১৫ বছর মেয়াদে সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশ ও অন্যান্য আন্তর্জাতিক রুটে কার্গো সেবা দেবে।

সাফিন ফিডারের তিনটি কনটেইনার ফিডার ভেসেলের ধারণক্ষমতা ১৭০০ থেকে ২১০০ টিইউএস। চুক্তি অনুযায়ী ১৫ বছরের জন্য বেয়ারবোর্ট এবং সাইফের টাইম চার্টারে সংযুক্ত আরব আমিরাতের কন্টেইনারগুলো বাংলাদেশে বহন করার জন্য এবং যেকোনো আন্তর্জাতিক রুটে এবং বিশ্বব্যাপী সংযুক্তের জন্য উপযুক্ত।

কোম্পানিটি আরও জানায়, প্রতি বছর কার্গো মালবাহী জাহাজ প্রতি ২০০ কোটি টাকা আয় হবে। এতে নিট মুনাফা ২৫ কোটি টাকা। এ উদ্দেশ্যে সাইফ পাওয়ারটেক সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সাইফ মেরিটাইম এলএলসি নামে একটি সহযোগী কোম্পানি চালু করেছে।

জানা গেছে, কোম্পানি তিনটির মধ্যে চুক্তির আওতায় সাফিন ফিডারে আটটি বাল্ক ভ্যাসেলের মাধ্যমে ফুজিয়ারা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য আনা-নেওয়া করবে সাইফ পাওয়ারটেক। এর প্রতিটির ধারণক্ষমতা ৫৫ হাজার ডিডব্লিউটি। এসব কার্গো জাহাজের মাধ্যমে ফুজিয়ারা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে ক্লিংকারসহ অন্যান্য পণ্য আনা-নেওয়া করা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের প্রায় ৫৮ শতাংশ কনটেইনার হ্যান্ডেল করে সাইফ পাওয়ারটেক। কোম্পানিটি মোংলা ও পানগাঁও বন্দরেও কনটেইনার হ্যান্ডেল করে।

এনটি/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়