ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

জাপানে শাখা খুলেছে এমারেল্ড অয়েল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ৫ অক্টোবর ২০২২  
জাপানে শাখা খুলেছে এমারেল্ড অয়েল

পুঁজিবাজারে খাদ্য ও আনুসঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি এমারেল্ড অয়েল জাপানে রাইস ব্র্যান অয়েল রপ্তানি করার উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি জাপানের রাজধানী টোকিওতে একটি শাখা খুলেছে। গত ২০ সেপ্টেম্বর কোম্পানিটি জাপানের টোকিওতে নতুন শাখা চালু করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে এমারেল্ড অয়েল।

তথ্য মতে, জাপানের টোকিওতে এমারেল্ড অয়েলের নতুন শাখার ঠিকানা ২-২০২ ফ্লোরাল হিগাশিকাচি ৬-১৩-১৩ হিগাশিকাচি, এডোগাওয়া-কু।

২০২১ সালে এমারেল্ড অয়েলের ৭.৮০ শতাংশ শেয়ার কিনে মালিকানায় আসে মিনোরি বাংলাদেশ। মালিকানায় পরিবর্তন  আসলেও পণ্য হিসবে ব্র্যান্ড ‘স্পন্দন’ নামেই তেল বাজারজাত করছে কোম্পানিটি।

পরবর্তীতে চলতি বছরের ২৮ জুন রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে স্পন্দন রাইস ব্রান অয়েলের মোড়ক উন্মোচন করে এমারেল্ড অয়েল। ঋণ কেলেঙ্কাকারীর কারণে পাঁচ বছর বন্ধ থাকার পর জাপানি বিনিয়োগ প্রতিষ্ঠান মিনোরি বাংলাদেশের নতুন মালিকানায় কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে ভোজ্যতেল বাজারজাত শুরু করে।

প্রসঙ্গত, এমারেল্ড অয়েল ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্তর মাধ্যমে মাধ্যমে ২০ কোটি টাকা উত্তোলন করে। দীর্ঘ দিন লোকসান থাকা ও শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ায় কোম্পানিটিকে ২০১৮ সাল থেকে জেড ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়। ২০১৬ সালে সর্বশেষ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। সর্বশেষ হিসাব অনুযায়ী, কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের ৩৮.২৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৭.০৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ৫৪.৬৭ শতাংশ শেয়ার রয়েছে। মঙ্গলবার এমারেল্ড অয়েলে শেয়ার ডিএসইতে ৩৬.৮০ টাকায় লেনদেন হয়েছে।

ঢাকা/তানিম/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়