ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৭ অক্টোবর ২০২২  
এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

ফাইল ছবি

টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের এক কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি দামে টিসিবির পণ্য বিক্রির লক্ষ্যে স্থানীয়ভাবে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

স্থানীয় তিনটি প্রতিষ্ঠানের কাছ থেকে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এই সয়াবিন তেল কিনতে মোট ব্যয় হবে ১৮৯ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটারের দাম ১৭১.৮৫ টাকা। সর্বনিম্ন দরদাতা হিসেবে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড এই সয়াবিন তেল সরবরাহ করবে।

সূত্র জানায়, এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল স্থানীয়ভাবে কেনার জন্য গত ২৯ আগস্ট উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের বিপরীতে আংশিক অর্থাৎ ন্যূনতম ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সরবরাহের প্রস্তাব দাখিলের সুযোগ রাখা হয়। দরপত্র দাখিলের সর্বশেষ সময় ছিল ২৭ সেপ্টেম্বর। এ সময়ের মধ্যে মোট ৫টি দরপ্রস্তাব পাওয়া যায়। এর মধ্যে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড ২ লিটারের পেট বোতলে প্রতি লিটারের দাম ১৭১.৮৫ টাকা হিসেবে মোট এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল সরবরাহের আগ্রহ প্রকাশ করে। সিটি এডিবল অয়েল লিমিটেড ও এক কোটি ১০ লাখ লিটার সরবরাহের আগ্রহ প্রকাশ করে। তবে তারা প্রতি লিটারের দাম ১৭১.৯৪ টাকা উল্লেখ করে। সুপার অয়েল রিফাইনারি লিমিটেড ৫৫ লাখ লিটার সরবরাহের ইচ্ছা প্রকাশ করে। তারা প্রতি লিটারের দাম ১৭২.৯৫ টাকা উল্লেখ করে। বাকি দুটো প্রতিষ্ঠান দরপত্রে প্রতি লিটারের দাম আরো বেশি উল্লেখ করে।

সূত্র জানায়, দরপত্র আহ্বানের আগে নিয়ম অনুযায়ী অফিশিয়াল কস্ট এস্টিমেট করা হয়। দরপত্র খোলার সময় সব সদস্যদের স্বাক্ষরিত অফিশিয়াল এস্টিমেট উন্মুক্ত করা হয়। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা কর্তৃক প্রস্তাবিত দর ২% অগ্রিম আয়কর এবং পরিবহন খরচসহ প্রতি লিটার ১৭১.৮৫ টাকা। অফিশিয়াল কস্ট এস্টিমেট ২% অগ্রিম আয়কর এবং পরিবহন খরচসহ প্রতি লিটার ১৯০.৭০ টাকা।

সূত্র জানায়, দরপত্রের বিপরীতে দাপ্তরিক প্রাক্কলিত মূল্য প্রতি লিটার পেট বোতলের অগ্রিম আয়কর ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৯০.৭০ টাকা। 

অপরদিকে, রেসপন্সিভ সর্বনিম্ন  দরদাতা মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের বোতলজাত সয়াবিন তেল প্রতিলিটার অগ্রিম আয়কর ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৭১.৮৫ টাকা। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতার প্রতি লিটার পেট বোতলের দাপ্তরিক দাম ও প্রস্তাবিত দরের প্রতি লিটারের পার্থক্য (১৯০.৭০-১৭১.৮৫) বা ১৮.৮৫ টাকা অর্থাৎ প্রতি লিটারে ১৮.৮৫ টাকা কম।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি সার্বিক বিষয় পর্যালোচনা করে রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতার প্রস্তাবিত দাম প্রাক্কলিত দামের চেয়ে কম হওয়ায় রেসপন্সিভ সর্বনিম্ন  দরদাতা মেঘনা এডিবল অয়েল রিফাইনারির কাছ থেকে প্রতি লিটার অগ্রিম আয়কর ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৭১.৮৫ টাকা দামে ২ লিটার পেট বোতলে এককোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার জন্য ঐক্যমত পোষন করে।

উল্লেখ্য, সরবরাহকারী যদি সয়াবিন তেল উৎপাদনকারী হয় এবং উৎপাদন/সরবরাহ পর্যায়ে মূসক পরিশোধ করে মূসক ৬.৩ চালান সরবরাহ করলে মূসক কর্তন প্রযোজ্য হবে না। সরবরাহকারী উৎপাদক না হলে ৭.৫% হারে যোগনদার ভ্যাট কর্তন প্রযোজ্য হবে।

দরপ্রস্তাব মূল্যায়ন কমিটির সুপারিশে বলা হয়েছে, রেসপন্সিভ সর্বনিম্ন  দরদাতা মেঘনা এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে প্রতি লিটার অগ্রিম আয়কর ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৭১.৮৫ টাকা দামে ২ লিটার পেট বোতলে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল  ১৮৯ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকায় ক্রয় করার বিষয়ে দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

/হাসনাত/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়