ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুঁজিবাজারের উন্নয়নে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-গ্রিস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২৫ অক্টোবর ২০২২   আপডেট: ১১:৪৮, ২৫ অক্টোবর ২০২২
পুঁজিবাজারের উন্নয়নে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-গ্রিস

পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ও গ্রিস যৌথভাবে কাজ করতে চায়। সেজন্য দুই দেশের সাথে একটি সমঝোতা স্মারক সই করবে দুটি দেশ।

সোমবার (২৪ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও গ্রিসের হেলেনিক ক্যাপিটাল মার্কেট কমিশনের চেয়ারপার্সন ড. ভাসিলিকি লাজারাকাউয়ের সাথে একটি সৌজন্য সভা হয়।

বিএসইসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গত ১৭ থেকে ২০ অক্টোবর ২০২২ মরক্কোর মারাকেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও) ৪৭তম বার্ষিক সভায় অংশগ্রহণ শেষে দেশে ফেরার পথে এ সভার মাধ্যমে গ্রিসের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধানের সাথে মিলিত হন।

সাক্ষাতের মাধ্যমে উভয় দেশের পুঁজিবাজারে পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি, পুঁজিবাজারে সংশ্লিষ্ট আইন কানুন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, শেয়ারবাজারে নতুন পণ্য এবং সেবা প্রণয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এছাড়া শিগগিরই দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং-এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা হয়। বাংলাদেশে ও গ্রিসের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার মাঝে ঢাকায় সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে।

এছাড়াও এসময় বাংলাদেশ ও গ্রিসের পুঁজিবাজারের মধ্যে ‘ডুয়েল লিস্টং’ এবং ‘ক্রসবর্ডার ট্রানজেকশন’ এর বিষয়ে আলোচনা হয়। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশের যেসব উচ্চ মূলধনী কোম্পানি আছে, তাদের জন্য গ্রিসের শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার সুযোগ তৈরি হবে।

অন্যদিকে, গ্রিসের বড় বড় কোম্পানিগুলোর বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারার এবং কাজ করার সুযোগ সৃষ্টি হবে। এর মাধ্যমে পুঁজিবাজারকে ঘিরে ভবিষ্যতে গ্রিসসহ ইউরোপের দেশগুলোর সাথে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে। অর্থ্যাৎ আগামীতে বাংলাদেশের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের পুঁজিবাজারের দ্বার উন্মোচিত হবে।

আলোচনায় দুই দেশের শেয়ারবাজারের উন্নয়ন-অগ্রগতির জন্য পারস্পারিক সহযোগিতার মাধ্যমে কাজ করার অঙ্গীকার করা হয় যা দেশের শেয়ারবাজারের জন্য সহায়ক হবে।

/তানিম/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়