ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

বেপজায় চীনা বিনিয়োগ, কর্মসংস্থান হবে ১৬ হাজার মানুষের

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৮:৫৮, ৪ ডিসেম্বর ২০২২
বেপজায় চীনা বিনিয়োগ, কর্মসংস্থান হবে ১৬ হাজার মানুষের

বাংলাদেশ বিদেশি বিনিয়োগকারীদের কাছে লাভজনক গন্তব্য হিসেবে দিন দিন জনপ্রিয়তা লাভ করছে। এর ধারাবাহিকতায় চীনা কোম্পানি ফিনিক্স গার্মেন্ট লিমিটেড ৩৯ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে বেপজা অর্থনৈতিক অঞ্চলে একটি হাই-এন্ড গার্মেন্টস কারখানা স্থাপন করতে যাচ্ছে। এখানে প্রায় ১৬ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

রোববার (৪ ডিসেম্বর) ঢাকায় বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) কমপ্লেক্সে সংস্থাটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ফিনিক্স গার্মেন্টস লিমিটেড। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং ফিনিক্স গার্মেন্টের চেয়ারম্যান মা জুয়াং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, নির্বাহী পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন চৌধুরী, নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিনতে আলমগীর, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশিদ আলম, প্রকল্প পরিচালক মো. আব্দুর রহমান ভূঁইয়াসহ বেপজা এবং ফিনিক্স গার্মেন্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেপজা অর্থনৈতিক অঞ্চলকে বিনিয়োগ গন্তব্য হিসেবে বেছে নেওয়ায় ফিনিক্স গার্মেন্টকে ধন্যবাদ জানান বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান। তিনি কারখানা স্থাপন ও উৎপাদন কার্যক্রম শুরু করতে বেপজার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান কারখানা ভবন তৈরির সময় ব্যবহৃত জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের প্রতি আহবান জানান। তিনি প্রতিষ্ঠানটির কারখানা ভবনের ছাদকে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের কাজে ব্যবহারের অনুরোধ করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফিনিক্স গার্মেন্টের চেয়ারম্যান মা জুয়াং বলেন, ‘আমি ১২ বছর ধরে বাংলাদেশে আছি। চট্টগ্রাম ও কুমিল্লা ইপিজেডে আমাদের দুটি কারখানা আছে। বেপজা ইকোনোমিক জোনে আমাদের তৃতীয় কারখানা হতে যাচ্ছে।’ তিনি ওয়ান স্টপ সেবা দেওয়ার মাধ্যমে ইপিজেডে নির্বিঘ্নে ব্যবসা পরিচালনার সুযোগ সৃষ্টির জন্য বেপজার প্রশংসা করেন।

মা জুয়াং বলেন, ‘বিনিয়োগের জন্য আমি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরেছি। ব্যবসা প্রসারের জন্য বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ ও দক্ষ জনশক্তি আছে। ইপিজেড এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলকেই সেরা গন্তব্য মনে হয়েছে।’

প্রকল্প প্রস্তাব অনুযায়ী ফিনিক্স গার্মেন্ট লিমিটেড বার্ষিক ১০ মিলিয়ন পিস স্পোর্টস জ্যাকেট, মোটরসাইকেল সেফটি জ্যাকেট, কাভারঅল, হসপিটাল গাউন, পিপিই, লাগেজ, ব্যাকপ্যাকসহ বিভিন্ন ধরনের হাই-এন্ড পোশাক সামগ্রী উৎপাদন করবে। প্রতিষ্ঠানটি ১৫ হাজার ৮২০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১ হাজার ১৩৮ দশমিক ৫৫ একর জমির ওপর স্থাপিত বেপজা অর্থনৈতিক অঞ্চল বেপজার সর্ববৃহৎ উদ্যোগ। এখানে কারখানা স্থাপনের জন্য ফিনিক্স গার্মেন্টসহ মোট ১৫টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছ বেপজা। প্রতিষ্ঠানগুলোর মোট প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৩৬৩ দশমিক ৬৫ মিলিয়ন মার্কিন ডলার। ইতোমধ্যে ৩টি প্রতিষ্ঠান কারখানা নির্মাণ শুরু করেছে। বেপজা আশা করছে, এদের মধ্যে একটি কারখানা ২০২৩ সালের শুরুর দিকে পণ্য উৎপাদন শুরু করতে পারবে।

হাসনাত/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়