ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ৫ ডিসেম্বর ২০২২  
স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

বাজারে স্বর্ণের দাম বেড়ে রেকর্ড সৃষ্টি হয়েছে। স্বর্ণের দামের সঙ্গে সমন্বয় করতে স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়ে ৭৫ হাজার টাকা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগে এর দাম ছিল ৭২ হাজার টাকা। এ নিয়ে স্মারক মুদ্রার দাম তিনবার বাড়ানো হলো।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, স্মারক স্বর্ণমুদ্রার নতুন দাম মঙ্গলবার (৬ ডিসেম্বর) থেকে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে আরও জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে তৈরি ও প্রতিটির ওজন ১০ গ্রাম। স্মারক স্বর্ণমুদ্রাগুলো (বাক্সসহ) প্রতিটির দাম ৭৫ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বাড়ায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ানো হয়েছে।

৫০ টাকা মূল্যমানের স্মারক স্বর্ণমুদ্রার ডিজাইন ও বিবরণ:
৫০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো ডিজাইন ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্মারক স্বর্ণ মুদ্রাটির ওজন ১০ গ্রাম।

স্মারক স্বর্ণমুদ্রার সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চ, ১৯৭১ এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা আছে।

স্মারক মুদ্রার পেছন ভাগে ‘৫০’ এবং ‘০’ এর ভিতরে ‘বাংলাদেশ ব্যাংক’ এর মনোগ্রাম, মনোগ্রামের নিচে ‘১৯৭১-২০২১’ এবং উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ ও নিচে ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরে স্মারক মুদ্রা চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। শুরুতে দাম ছিল ৬৬ হাজার টাকা। চলতি বছরের ৮ মার্চ দাম বাড়িয়ে ৬৮ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছিল। পরবর্তীতে গত ২৪ মে দাম বাড়িয়ে করা হয়েছিল ৭২ হাজার টাকা। এবার দাম পুনঃনির্ধারণ করা হয়েছে ৭৫ হাজার টাকা।

এনএফ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়