ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

তারল্য সুবিধা পাবে ইসলামী ব্যাংকগুলো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ৫ ডিসেম্বর ২০২২  
তারল্য সুবিধা পাবে ইসলামী ব্যাংকগুলো

বাংলাদেশের ইসলামী ব্যাংকগুলো তারল্য সুবিধা পাবে। এর মেয়াদ হবে ১৪ দিন। ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করতে তারল্য সুবিধা দেওয়ার লক্ষ্যে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে ইসলামী শরিয়াভিত্তিক সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ তারল্য সুবিধা দেওয়া হবে। সোমবার থেকেই এটি কার্যকর হয়েছে। শরিয়াভিত্তিক ব্যাংকগুলো সপ্তাহের প্রতি কার্যদিবসে নিয়মিত এ সুবিধা গ্রহণের জন্য একটি ফর্মে আবেদন করতে পারবে। সার্কুলারের সঙ্গে এ ধরনের আবেদন ফরমও যুক্ত করে দেওয়া হয়েছে।

ইসলামী ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দিতে একটি নীতিমালা ও কার্যপদ্ধতি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সে অনুযায়ী, তারল্য-সুবিধার মেয়াদ হবে ১৪ দিন। তিন মাস মেয়াদি আমানতে সংশ্লিষ্ট ব্যাংকের যে মুনাফার হার, এ ক্ষেত্রেও একই মুনাফা দিতে হবে। কমপক্ষে ১ কোটি টাকা তারল্যের জন্য আবেদন করতে পারবে ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অকশন কমিটি তারল্য-সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেবে। মেয়াদ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট ব্যাংকের হিসাব থেকে মুনাফাসহ টাকা ফেরত নেবে বাংলাদেশ ব্যাংক। নির্ধারিত সময়ে টাকা ফেরত দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ব্যাংকের লিয়েনে রাখা বন্ড থেকে তা সমন্বয় করা হবে।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়