RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

‘স্বতন্ত্র পরিচালকরা সঠিক ভূমিকা পালন করছেন না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ২২ সেপ্টেম্বর ২০২০  
‘স্বতন্ত্র পরিচালকরা সঠিক ভূমিকা পালন করছেন না’

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালকরা সঠিক ভূমিকা পালন করছেন না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (২১ সেপ্টেম্বর) ‘করপোরেট ওয়ার্ল্ডে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)-সিপিডি এ অনুষ্ঠানের আয়োজন করে। 

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) আইসিএসবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

সেমিনারে বিএসইসি চেয়ারম্যান বলেন, কোম্পানির স্বতন্ত্র পরিচালকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অনেক সংস্থায় কেবল আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবদের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তারা তাদের যথাযথ ভূমিকা পালন করছেন না। বর্তমানে স্বতন্ত্র পরিচালক ইস্যুতে কাজ চলছে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. মিজানুর রহমান বলেন, যে স্বতন্ত্র পরিচালকদের বিভিন্ন স্টেক হোল্ডারদের স্বার্থ পরিচালনা এবং তাদের সমস্যা প্রশমিত করতে হবে। আমাদের স্বতন্ত্র পরিচালকরা স্বাধীনতা এবং তাদের যোগ্যতা নতুনভাবে সংজ্ঞায়িত করতে হবে। প্রতিটি পরিচালক স্বতন্ত্রভাবে এবং যৌথভাবে দায়বদ্ধ হতে হবে যে, তিনি কিভাবে পরিচালিত হচ্ছেন। আমরা যুক্তরাজ্য, জাপান এবং মার্কিন কোডগুলো পর্যালোচনা করে এটি উন্নত করার কাজ করছি।

আইসিএসবি প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ তার স্বাগত বক্তব্যে আইসিএসবি এবং বিএসইসির সহযোগিতা দীর্ঘকাল চলবে বলে প্রত্যাশা করেন।

তিনি বলেন, এখন আইসিএএসবির অনেক দক্ষ পেশাদার রয়েছেন। সুতরাং বিএসইসি গভর্নেন্স অডিট শুধুমাত্র চার্টার্ড সেক্রেটারিদের জন্য রাখতে পারে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধের উপস্থাপন করেন সিএস নিসার আহমদ। তিনি স্বতন্ত্র পরিচালকদের দায়িত্ব, ভূমিকা ও কার্যাবলী তুলে ধরেন। এছাড়া স্বতন্ত্র পরিচালকদের ডাটাবেস তৈরির পরামর্শও দেন।

সিপিডি প্রোগ্রামের সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ অনুষ্ঠানের সার সংক্ষেপ উপস্থাপন করেন। এর মধ্যে রয়েছে- স্বতন্ত্র পরিচালকদের সংখ্যা বিশ্বব্যাপী প্র্যাকটিসের সঙ্গে সামঞ্জস্য রেখে কমপক্ষে এক তৃতীয়াংশ বজায় রাখতে হবে। মনোনীত পরিচালকদের স্বতন্ত্র পরিচারক হিসেবে বিবেচনা করা উচিত নয়।

যোগ্যতা, পরিচালক হিসেবে দীর্ঘ অভিজ্ঞতা, ব্যবসায় জ্ঞান এবং নৈতিক নেতৃত্বের ভিত্তিতে স্বতন্ত্র পরিচারক প্যানেল প্রস্তুত করা দরকার। স্বতন্ত্র পরিচালকদের ফি এবং সম্মানী পর্যাপ্ত হতে হবে। স্বতন্ত্র পরিচালকদের পারফরম্যান্স সঠিকভাবে মূল্যায়ন করা দরকার। স্বতন্ত্র পরিচারকদের ডিক্লারেশন বজায় রাখা হবে। স্বতন্ত্র পরিচারকদের ধারণাটি তালিকাভুক্ত নয় এমন সংস্থা এবং রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোতেও অন্তর্ভুক্ত করা দরকার। স্বতন্ত্র পরিচারকদের বিকাশের জন্য তাদের প্রশিক্ষণের অন্তর্ভুক্ত করতে হবে।

ঢাকা/এনএফ/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়