RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

‘বিএসইসির নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ায় পুঁজিবাজার রিফর্ম হচ্ছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৪৪, ২৯ সেপ্টেম্বর ২০২০
‘বিএসইসির নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ায় পুঁজিবাজার রিফর্ম হচ্ছে’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম‌্যান হিসেবে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেওয়ার পর পুঁজিবারের সংস্কার শুরু হয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং সংসদ সদস‌্য সালমান ফজলুর রহমান।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) “ফিউচার অব বাংলাদেশ লেদার সেক্টর ইন দ্যা আফটারম্যাথ অফ কোভিড-১৯” শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পুঁজিবাজারের অন‌্যতম আলোচিত ব‌্যক্তিত্ব সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজার রিফর্ম হচ্ছে। গত কয়েক বছরে পুঁজিবাজার পতন নিয়ে নানা আলোচনা সমালোচনা হয়েছে। তবে এখন তা আর নেই।

অর্থনৈতিক বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার ফোরাম (ইআরএফ) ওয়েবিনারটি আয়োজন করে।

অনুষ্ঠানে তিনি আরও বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশি-বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়াতে হবে। আর এই বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য একটি শক্তিশালী ও গতিশীল পুঁজিবাজার দরকার। কারণ যারা বিনিয়োগ করতে চাইবে, তারা আগে দেখবে, এই বিনিয়োগ প্রত্যাহারের ভাল সুযোগ আছে কি-না। পাঁচ বছর হোক, ৭ বা ১০ বছর হোক, বিদেশি বিনিয়োগকারীরা এখান থেকে এক্সিট চাইতে পারে। আর এই এক্সিটের ক্ষেত্রে পুঁজিবাজারই সবচেয়ে ভাল ব্যবস্থা।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, অর্থনীতিতে যে হারে প্রবৃদ্ধি হচ্ছে, সে হারে পুঁজিবাজারের বিকাশ হচ্ছে না। এই বাজার না থাকার মতো অবস্থায় আছে বলে মত প্রকাশ করেন তিনি।

ওয়েবিনারে ইআরএফ'র সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন র‌্যাপিড অ্যান্ড ডিরেক্টর, পিআরআই এর চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক ও র‌্যাপিডের এক্সিকিউটিভ ডিরেক্টর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম আবু ইউসুফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. জাফর উদ্দিন।

আলোচনায় অংশ নেন অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ নাসিম মানজুর, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ‌্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন এবং বাংলাদেশ ট্যানার্স অ‌্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহীন আহমেদ।

ঢাকা/এনটি/সাজেদ 

সর্বশেষ

পাঠকপ্রিয়