RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

ফান্ড ব্যবস্থাপকদের পারফর্ম্যান্স বাড়ানোর তাগিদ বিএসইসি’র

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৯, ৩০ নভেম্বর ২০২০  
ফান্ড ব্যবস্থাপকদের পারফর্ম্যান্স বাড়ানোর তাগিদ বিএসইসি’র

দেশের মিউচ্যুয়াল ফান্ড ব্যবস্থাপকদের পারফর্ম্যান্স বাড়ানোর তাগিদ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রোববার (২৯ নভেম্বর) মিউচ্যুয়াল ফান্ড সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকের এ তাগিদ দেয় কমিশন। বৈঠকে উপস্থিত বিএসইসির কর্মকর্তা ও সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের নির্বাহীদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে মিউচ্যুয়াল ফান্ড খাতটি অবহেলিত। অধিকাংশ ফান্ডের ইউনিট দর অভিহিত মূল্যের নিচে লেনদেন হয়েছে। ফান্ড ব্যবস্থাপকদের পারফম্যান্স ভালো না হওয়ার কারণে এমনটি হচ্ছে বলে অভিযোগ রয়েছে। তবে কিছুদিন আগে হঠাৎ বেশ কয়েকটি ফান্ডের ইউনিট দর লাফিয়ে লাফিয়ে বাড়ায় অস্বাভাবিক মনে করেছে সংশ্লিষ্টরা। আর এরপরপরই কমিশন ফান্ডগুলোর অস্বাভাবিক দর বৃদ্ধি খতিয়ে দেখতে কমিটি গঠন করে। একই সঙ্গে ফান্ডগুলোর অবহেলিত হয়ে পড়ার পেছনের কারণ খতিয়ে দেখতে শুরু করেছে কমিশন। তার ধারাবাহিকতায় ফান্ড ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের নির্বাহীদের সঙ্গে বৈঠক করে বিএসইসি।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএসইসির কমিশনার মিজানুর রহমান মিউচ্যুয়াল ফান্ডের ওপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন। সেখানে বিশ্বের অন্যান্য দেশের মিউচ্যুয়াল ফান্ডের বিদ্যমান অবস্থা, তাদের পারফর্মেন্স এবং বিনিয়োগকারীদের আস্থা সম্পর্কে আলোচনা করা হয়। বিপরীত দিকে দেশের মিউচ্যুয়াল ফান্ডগুলোর পরিস্থিতির ওপর আলোকপাত করা হয়। দেশের ফান্ডগুলোতে বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য ব্যবস্থাপকদের পারফর্ম্যান্স বাড়ানোর জন্য কমিশনের পক্ষ থেকে তাগিদ দেয়া হয়।

এছাড়া ফান্ডগুলোর অর্থ নন লিস্টেট সিকউরিটিজে ইনভেস্টমেন্ট করতে সর্তক থাকার আহ্বান জানায় কমিশন। একই সঙ্গে এগুলোর রিপোর্টিং যেন আরও স্বচ্ছ হয় সেদিকেও খেয়াল রাখার তাগিদ দেয় বিএসইসি। বৈঠকে দেশের বিদ্যমান ফান্ডের বিনিয়োগকারীদের নিয়মিত লভ্যাংশ প্রদান করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। সর্বোপরি মার্কেট মেকারের ভূমিকা পালন করার জন্যও সম্পদ ব্যবস্থাপকদের আহ্বান জানানো হয়েছে।

এ সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক এক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী রাইজিংবিডিকে বলেন, বৈঠকে কমিশনের পক্ষ থেকে ফান্ডগুলোর যেসব সমস্যা আছে সেগুলো জানতে চাওয়া হয়। সেখানে বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরেন প্রতিনিধিরা। এসব সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতা করবে বলেও কমিশন আশ্বস্ত করেন। একই সঙ্গে ফান্ড ম্যানেজারদের পারফর্মেন্স বাড়ানোর তাগিদ দেয় কমিশন। তাছাড়া ফান্ডগুলোকে জনপ্রিয় করার এবং বিনিয়োগে আকর্ষনীয় করার ওপর জোর দেয় বিএসইসি।

এদিকে, ফান্ড ম্যানেজররা প্রতিষ্ঠানের অর্থ বাজারের বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করেন। দীর্ঘ দিন ধরে বাজার খারাপ থাকার কারণে ফান্ড ম্যানেজাররা সমস্যায় আছে। যদি বাজার পরিস্থিতির টেকসই উন্নতি হতো তাহলে ফান্ড ম্যানেজারদের পারফর্ম্যান্স ভালো হতো। তাই কিভাবে বাজারকে টেকসই উন্নতি করা যায় সেদিকে খেয়াল রাখার দাবি জানান সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। আর এজন্য বাজারে নতুন নতুন প্রডাক্ট আনার জন্যও বৈঠকে দাবি জানায় তারা। এর মাধ্যমে বিনিয়োগকারীরা বাজারমুখী হবে, বাজারের গতি বাড়বে, বাজার হবে স্থিতিশীল। আর স্থিতিশীল বাজারই ফান্ড ম্যানেজারদের পারফর্ম্যান্স ভালো করার সহায়ক হবে বলে জানান তারা।

বিদ্যমান নিয়মানুযায়ী ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড বেচাকেনায় নানা ধরনের তথ্য সমৃদ্ধ ফরম পূরণ করতে হয়। সেটা কেনার সময় যেমন পূরণ করতে হয় আবার বেচার সময়ও। যা খুবই জটিল প্রক্রিয়া। আর তাই বেনিফিশিয়ারি একাউন্ট (বিও হিসাব) এর মাধ্যমে ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড কেনাবেচার সুযোগ দেওয়ার দাবি জানায় প্রতিনিধিরা। তাছাড়া ফান্ডের রিপোর্টিং কস্ট প্রাইজ নাকি মার্কেট প্রাইজে হবে সে বিষয়টিও সমাধান করতে বৈঠকে দাবি জানানো হয়।

এনএফ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়