RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

আইপিও পদ্ধতির প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৮:১৪, ১ ডিসেম্বর ২০২০
আইপিও পদ্ধতির প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন হবে

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের সময় কমানোসহ এর বিদ্যমান প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন আনা হবে। যাতে কম সময়ে আইপিওর মাধ্যমে কোম্পানি বাজারে আসতে পারে। একইসঙ্গে বিনিয়োগকারীরা যাতে সহজে আইপিওতে আবেদন করতে পারে।

সোমবার (৩০ নভেম্বর) ‘আইপিওর চাঁদা গ্রহণ পদ্ধতি (সাবস্ক্রিপশন) নিয়ে গণশুনানি’ অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম এসব কথা বলেন। গণশুনানির উদ্বোধন করেন বিএসইসির কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ।

শুনানিতে যোগ্য বিনিয়োগকারীরা আইপিওতে রোড-শো বাতিল, আইপিওর বিডিং অনুমোদনের পর চূড়ান্ত পর্বে একটি প্রসপেক্টাস তৈরি, চাঁদা গ্রহণের সময় কমিয়ে আনা, আইপিওতে আসার জন্য আইন আরও সহজ করার প্রস্তাব দেয়। তাছাড়া একজন বিনিয়োগকারী আইপিওতে আবেদন করার জন্য পূর্বশর্ত হিসেবে সেকেন্ডারি মার্কেটে কমপক্ষে ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকার প্রস্তাব দেয় যোগ্য বিনিয়োগকারীরা। বিএসইসির পক্ষ থেকে এসব প্রস্তাব বিবেচনার আশ্বাস দেয়া হয়েছে।

শুনানিতে বক্তব্যকালে কমিশনার আব্দুল হালিম বলেন, বিদ্যমান নিয়মানুযায়ী আইপিও অনুমোদনের পর লেনদেন শুরু করতে বেশ সময় লাগে। এ সময় আরও কমিয়ে আনতে চায় বিএসইসি। একইসঙ্গে আরও সহজে কিভাবে আইপিও চাঁদা গ্রহণ (সাবস্ক্রিপশন) করা যায় তা নিয়েও কমিশন কাজ করছে। এতে সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী এবং যোগ্য ও এনআরবি বিনিয়োগকারী সবাই অংশগ্রহণ করবেন। একটি গতিশীল পুঁজিবাজার গড়তে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। এই পুঁজিবাজার দেশের জিডিপি অনুপাতে অর্থনীতিতে অবদান রাখবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ঢাকা স্টক এক্সচেঞ্জের চিফ অপারেটিং অফিসার সাইফুর রহমান মজুমদার এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট সাইদুর রহমান অনুষ্ঠানে যোগ্য বিনিয়োগকারীদের বক্তব্য শুনেন। এরপর তাদের প্রস্তাবগুলোর পক্ষে-বিপক্ষে যুক্তি খণ্ডন করা হয়।

বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত গণশুনানিতে অন্যান্যদের মধ্যে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) এমডি শুভ্র কান্তি চৌধুরী ছাড়াও যোগ্য বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

এনএফ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়