Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

শ্রম আইনের ব্যত্যয় ঘটিয়েছে ডেসকো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ১৬ জানুয়ারি ২০২১  
শ্রম আইনের ব্যত্যয় ঘটিয়েছে ডেসকো

শেয়ারবাজারে তালিকাভুক্ত ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) শ্রম আইনের ব্যত্যয় ঘটিয়েছে। কোম্পানির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। কোম্পানির নিরীক্ষক এ তথ্য জানিয়েছেন।

শনিবার (১৬ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, শ্রম আইনের ২০১৩ সালের সংশোধনী অনুযায়ী মুনাফার ৫ শতাংশ ফান্ড গঠন করা বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ডেসকো কর্তৃপক্ষ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে এসে এ ফান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছে। তারা ২০১৯ ও ২০২০ সালের হিসাব বছরের জন্য ফান্ড গঠন করেছে। কিন্তু এর আগের ৪ হিসাব বছরের জন্য (২০১৪ থেকে ২০১৭) ওই ফান্ড গঠন করেনি বলে জানিয়েছেন নিরীক্ষক। এর মাধ্যমে কোম্পানি ২০ কোটি ১৪ লাখ টাকার দায় কম ও একই পরিমাণ সম্পদ বেশি দেখানো হয়েছে।

এদিকে, শ্রম আইন অনুযায়ী, প্রতি হিসাব বছর শেষ হওয়ার ৯ মাসের মধ্যে ফান্ড বিতরণের বাধ্যবাধকতা থাকলেও ডেসকো কর্তৃপক্ষ তা পরিপালন করেনি। এক্ষেত্রে ৯ কোটি ৯৫ লাখ টাকা ফান্ড বাবদ বরাদ্দ রাখার কথা ছিল কোম্পানির।

প্রসঙ্গত, ডেসকোর পরিশোধিত মূলধন ৩৯৭ কোটি ৫৭ লাখ টাকা।  কোম্পানির মোট ৩৯ কোটি ৭৫ লাখ ৬৯ হাজার ৮০৪টি শেয়ারের মধ্যে সরকারের হাতে রয়েছে ৬৭.৬৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩.১০ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৯.২০ শতাংশ ও বিদেশী বিনিয়োগকারীদের হাতে রয়েছে ০.০৭ শতাংশ শেয়ার। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কোম্পানির শেয়ার সর্বশেষ ৩৯.৭০ টাকায় লেনদেন হয়েছে।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়