Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৮ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৩ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

বাজার মূলধন হারালো ১৩ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ২২ জানুয়ারি ২০২১  
বাজার মূলধন হারালো ১৩ হাজার কোটি টাকা

চলতি বছরের শুরুতে শেয়ারবাজারে লেনদেনের যে গতি ছিল, তা গত সপ্তাহে মন্থর হয়ে পড়েছে। আলোচ্য সময়ে লেনদেনের পাশাপাশি সূচক কিছুটা নিম্নমুখী থাকায় বাজার মূলধনে নেতিবাচক প্রভাব পড়েছে। এ সময় বাজার মূলধন হারিয়েছে ১৩ হাজার ৬৫৭ কোটি টাকা।

সাপ্তাহিক শেয়ারবাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহের শুরুতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ছিল ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বাজার মূলধন ছিল ৪ লাখ ২৩ হাজার ৪৪৯ কোটি টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ২৮৯ কোটি ৫ লাখ টাকা এবং সিএসইতে তা দাঁড়িয়েছে ৪ লাখ ১৯ হাজার ২১১ কোটি ৮৪ লাখ টাকা।

এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ডিএসইতে কমেছে ৯ হাজার ৪২০ কোটি টাকা এবং সিএসই কমেছে ৪ হাজার ২৩৭ কোটি টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে মোট ১৩ হাজার ৬৫৭ কোটি টাকা।

ডিএসইতে গত সপ্তাহে ৭ হাজার ৮২৪ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ৪৪৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৩৪৩ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৯২১ টাকার শেয়ার। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে।

গেল সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৫৬৪ কোটি ৯৭ লাখ ৪৮ হাজার ৪৯০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬৮ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩৮৪ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেনে কমেছে।

ডিএসইতে গত সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৩৬.১৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৮.৮৬ পয়েন্ট কমে ১২৯৪.৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮.৩৩ পয়েন্ট কমে ২২০৮.৪৫ পয়েন্টে অবস্থান করছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৪টির, কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত আছে ৫১টির।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে ৪৫৩ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৬৯২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৪১ কোটি ২৮ লাখ ৫০ হাজার ৮৯৬ টাকার শেয়ার। সপ্তাহের ব্যবধানে সিএসইতেও লেনদেন কমেছে।

সিএসইতে গত সপ্তাহে সার্বিক সূচক সিএএসপিআই ২০৪.০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ২১.০৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৮.৬৭ পয়েন্ট কমে ১০ হাজার ২৭২.৪৩ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ১৫.৯৯ পয়েন্ট কমে ১ হাজার ২৯৩ পয়েন্টে অবস্থান করছে।

গত সপ্তাহে সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত আছে ৪৫টির।

ঢাকা/এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়