RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৫ রজব ১৪৪২

লুব-রেফ বাংলাদেশের আইপিও আবেদন শুরু ২৬ জানুয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ২৩ জানুয়ারি ২০২১  
লুব-রেফ বাংলাদেশের আইপিও আবেদন শুরু ২৬ জানুয়ারি

লুব-রেফ বাংলাদেশ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু হবে ২৬ জানুয়ারি থেকে।

শনিবার (২৩ জানুয়ারি) কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে ।

১ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানির আইপিওতে আবেদন করতে পারবেন বিনিয়োগকারীরা। 

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করতে বুক বিল্ডিং পদ্ধতিতে কাট-অব প্রাইস নির্ধারণের জন্য লুব-রেফ বাংলাদেশের বিডিং (নিলাম) হয়েছে ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত।  যোগ্য বিনিয়োগকারীদের বিডিং কার্যক্রম শেষে কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়েছে।

কোম্পানিটির বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকা উত্তোলন করবে। নিলামে কোম্পানিটির কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।  তা থেকে ১০ শতাংশ কমে অর্থাৎ ২৭ টাকায় আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে।

কোম্পানিটি পুঁজিবাজারে ৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার ইস্যু করে ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৬১ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে।

২০ আগস্ট লুব-রেফ বাংলাদেশের বিডিং অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে লুব-রেফ বাংলাদেশ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়া খাতে ব্যবহার করবে।

৩০ জুন, ২০১৯ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ দশমিক ০৮ টাকা।  ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩১ দশমিক ৯৩ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) হয়েছে ২৫ দশমিক ৯৬ টাকা। পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ দশমিক ২৩ টাকা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট।

 

ঢাকা/এনএফ/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়