Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২১ রজব ১৪৪২

করপোরেট সুশাসনের জন্য পুরস্কার পেলো পুঁজিবাজারের ৩৫ কোম্পানি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:৪৮, ২৩ জানুয়ারি ২০২১
করপোরেট সুশাসনের জন্য পুরস্কার পেলো পুঁজিবাজারের ৩৫ কোম্পানি

করপোরেট সুশাসনের জন্য পুঁজিবাজারের তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩৫টি কোম্পানিকে পুরস্কার দিয়েছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকার হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের গ্র্যান্ড বলরুমে কোম্পানিগুলোকে সপ্তম করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ দেওয়া হয়।

করপোরেট সুশাসন মানদণ্ড অনুসারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত এসব কোম্পানিকে ১৩টি ক্যাটাগরিতে সুশাসন প্রতিপালনের জন্য স্বর্ণ, রৌপ‌্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হয়েছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, করপোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড জুরি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএসবি’র প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ। অ্যাওয়ার্ড প্রোগ্রাম সম্পর্কে উপস্থাপনা তুলে ধরেন আইসিএসবি’র করপোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ।

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ব্র‌্যাক ব্যাংক লিমিটেড স্বর্ণ পদক পেয়েছে। ইন্টার্ন ব্যাংক লিমিটেড ও ব্যাংক এশিয়া লিমিটেড যথাক্রমে রৌপ‌্য ও ব্রোঞ্জ পদক পেয়েছে।

ইসলামী ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করেছে। শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড যথাক্রমে রৌপ‌্য ও ব্রোঞ্জ পদক পেয়েছে।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড স্বর্ণ পদক অর্জন করেছে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড যথাক্রমে রৌপ‌্য ও ব্রোঞ্জ পদক পেয়েছে।

সাধারণ বীমা কোম্পানি ক্যাটাগরিতে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক লাভ করেছে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নিটোল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে রৌপ‌্য এবং ব্রোঞ্জ পদক পেয়েছে।

জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে প্রগতি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক অর্জন করেছে।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করেছে। ওরিয়ন ফার্মা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড যথাক্রমে রৌপ‌্য এবং ব্রোঞ্জ পদক পেয়েছে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে শাশা ডেনিম লিমিটেড স্বর্ণ এবং প্যারাম্যাউন্ট টেক্সটাইল লিমিটেড রৌপ‌্য পদক অর্জন করেছে।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড রৌপ‌্য পদক অর্জন করেছে।

আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে গ্রামীণফোন লিমিটেড স্বর্ণ পদক ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড রৌপ‌্য এবং আইটি কনসালটেন্টস লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড স্বর্ণ ও বিবিএস কেবলস লিমিটেড রৌপ‌্য এবং বিএসআরএম স্টিল লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড স্বর্ণ ও প্রিমিয়ার সিমেন্ট মিলস রৌপ‌্য এবং ম‌্যারিকো বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড স্বর্ণ ও সামিট পাওয়ার লিমিটেড রৌপ‌্য এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

সর্বশেষ সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড স্বর্ণ ও ইস্টার্ন হাউজিং লিমিটেড রৌপ‌্য এবং দ‌্য পেনিনসুলা চিটাগাং লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

ঢাকা/এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়