ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লভ্যাংশ দেওয়ার নির্দেশনা প্রত্যাহার দাবি বিনিয়োগকারীদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ২ মার্চ ২০২১  
লভ্যাংশ দেওয়ার নির্দেশনা প্রত্যাহার দাবি বিনিয়োগকারীদের

আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশের হার ১৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংকে জারি করা নতুন নীতিমালা প্রত্যাহার করার দাবি জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মঙ্গলবার (২ মার্চ) বিকাল ৪টার দিকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভপতি এ.কে.এম মিজান-উর রশীদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত একটি চিঠিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ দাবি জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে চিঠি দেওয়ার বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের এ নীতিমালা জারির পর থেকেই শেয়ারে বাজারে অস্থিরতা শুরু হয়েছে। একইসঙ্গে বিনিয়োগকারীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।  ফলে বিনিয়োগকারীদের স্বার্থে অতিদ্রুত এ নীতিমালা প্রত্যাহার করে নেওয়ার জন্য গভর্নরের কাছে দাবি জানিয়েছি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, ‘পুঁজিবাজারে দীর্ঘদিন ধরে অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে। পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি দিয়েছেন। সম্প্রতি দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজারে উন্নয়নে চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছেন, যা পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার কাছে প্রশংসনীয়। পুঁজিবাজার উন্নয়ন ও অগ্রগতিতে আপনার তথা বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা বিনিয়োগকারীরা কৃতজ্ঞতাচিত্তে স্মরণ করে। এমতাবস্থায় বাংলাদেশ ব্যাংক যে কোন সিদ্ধান্ত নেওয়ার পূর্বে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে আলোচনা করার অনুরোধ করছি।’

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ‘বাংলাদেশ ব্যাংকের গত ২৪ ফেব্রুয়ারির জারি করা ডিএফআইএস সার্কুলারের বিষয়ে সুদৃষ্টি ও সহযোগিতা কামনা করছি। আমরা লক্ষ্য করেছি, ওই সার্কুলার জারির পর থেকে পুঁজিবাজারে অস্থিরতা তৈরি হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দামের ওপর নেতিকবাচক প্রভাব পড়েছে। বর্তমান বিএসইসির চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর সবার সহযোগিতায় বাজার স্থিতিশীলতার দিকে যাচ্ছিল কিন্তু আপনার দেওয়া সার্কুলার আসার পর থেকে বাজার অস্থিতিশীল তৈরি হচ্ছে। পাশাপাশি পুঁজিবাজার উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এর ফলে ব্যাংক ও আর্থিক খাতের বিনিয়োগকারীরা প্রত্যাশিত লভ্যাংশ থেকে বঞ্চিত হয়ে ক্ষতির মধ্যে পড়বে।’

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়