Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৪ রমজান ১৪৪২

শেয়ারবাজা‌রে লুব-রেফের লেনদেন শুরু মঙ্গলবার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ৭ মার্চ ২০২১   আপডেট: ১১:২১, ৭ মার্চ ২০২১
শেয়ারবাজা‌রে লুব-রেফের লেনদেন শুরু মঙ্গলবার

দেশের উভয় শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া লুব-রেফ বাংলাদেশের শেয়ার লেনদেন মঙ্গলবার (৯ মার্চ) থেকে শুরু হবে।

রোববার (৭ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্স‌চেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ‘এন’ ক্যাটাগরিবুক্ত লুব-রেফের ডিএসই ও সিএসই‌তে ট্রেডিং কোড 'LRBDL'।

গত ৪ মার্চ কোম্পানিটির আইপিও লটারিতে বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে শেয়ার জমা দেওয়া হয়েছে। এর আ‌গে ২৩

ফেব্রুয়ারি কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়।

চল‌তি বছ‌রের ২৬ জানুয়ারি থে‌কে ১ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানিটির আইপিওতে ১২.৩৯ গুণ আবেদন জমা পড়ে।

এর আ‌গে গত বছ‌রের ১৮ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৯তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করতে ৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার ইস্যু করে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ৭ লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহ করতে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে। এতে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা।

আর কোম্পানিটির বিডিংয়যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে ২ কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকা সংগ্রহ করে। নিলামে কোম্পানিটির কাট-অব প্রাইস নির্ধারণ করা হয় ৩০ টাকা। ওই টাকা থেকে ১০ শতাংশ বাদ দি‌য়ে অর্থাৎ ২৭ টাকায় আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে।

লুব-রেফের কাট-অব প্রাইস নির্ধারণের জন্য গত বছ‌রের ১২ ‌থে‌কে ১৫ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত নিলাম অনু‌ষ্ঠিত হয়। নিলামে সর্বনিম্ন ১৩ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকায় দর প্রস্তাব করেন অংশগ্রহণকারীরা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন কর‌ছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট।

ঢাকা/এন‌টি/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়