Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

একটিভ ফাইনে নানা অনিয়ম, আপত্তি জানিয়েছে নিরীক্ষক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ১২ এপ্রিল ২০২১  
একটিভ ফাইনে নানা অনিয়ম, আপত্তি জানিয়েছে নিরীক্ষক

শেয়ারবাজারে তালিকাভুক্ত একটিভ ফাইন কেমিক্যালে অনিয়ম পাওয়া গেছে।   এ বিষয়ে কোম্পানির ২০২০ সালে ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে আপত্তি (কোয়ালিফাইড ওপিনিয়ন) জানিয়েছে সংশ্লিষ্ট নিরীক্ষ শফিক বসাক অ্যন্ডি কোং চাটার্ড অ্যাকাউন্টেন্টস।

সোমবার (১২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আপত্তি হিসেবে নিরীক্ষক জানিয়েছে, একটিভ ফাইন কেমিক্যাল কর্তৃপক্ষ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নগদ অর্থে স্থায়ী সম্পদ কিনেছে।  এর মাধ্যমে কোম্পানি আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৩০ (এম) লঙ্ঘন করেছে।

এছাড়া বিএসইসির ২০১১ সালের ৭ ডিসেম্বরের নির্দেশনা অনুযায়ী, উদ্যোক্তা বা পরিচালকদেরকে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হয়। কিন্তু উদ্যোক্তা বা পরিচালকদের হাতে শেয়ার রয়েছে মাত্র ১২.০৪ শতাংশ।

নিরীক্ষক আরও জানিয়েছে, আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-১২ এর প্যারা ১২ ও ১৫ অনুযায়ী, কোম্পানির কারেন্ট ইনকাম ট্যাক্স ও ডেফার্ড ট্যাক্স সঞ্চিতি গঠন করা বিধান রয়েছে।  তবে কোম্পানি কর্তৃপক্ষ মূল ব্যবসার বাইরে অন্যান্য আয়ের ওপর ছাড়া এ ট্যাক্স সঞ্চিতি গঠন করেনি।  সংশ্লিষ্ট ব্যবসা ট্যাক্স অব্যাহতির আওতাভুক্তির কারণে এমনটি করা হয়েছে বলে কোম্পানি জানিয়েছে।  জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এখনো সে বিষয়ক কোনো কাগজপত্র পায়নি।  যদিও কোম্পানি এর আগের বছর অতিরিক্ত ১০ কোটি ২১ লাখ টাকা ট্যাক্স দিয়েছে।
 

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়