Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

আইসিবিতে বিনিয়োগ: বিএসইসিকে সুইজারল্যান্ডে ক্রেডিট সুইসের আমন্ত্রণ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ৯ মে ২০২১   আপডেট: ০৯:৪৮, ৯ মে ২০২১
আইসিবিতে বিনিয়োগ: বিএসইসিকে সুইজারল্যান্ডে ক্রেডিট সুইসের আমন্ত্রণ

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বন্ডে ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক। আগামী দুই মাসের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করে বিনিয়োগ কার্যক্রম শুরু হতে পারে বলে আভাস দিয়েছে ক্রেডিট সুইস ব্যাংক।

ইতিমধ্যে বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আমন্ত্রণ জানিয়েছে সুইজারল্যান্ডের অন্যতম বড় এ ব্যাংকটি। ব্যাংকটির আমন্ত্রণ গ্রহণ করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সম্প্রতি আইসিবির বন্ডে বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে বিএসইসির সঙ্গে আলাপকালে এ আমন্ত্রণ জানায় ক্রেডিট সুইস ব্যাংক।

বিএসইসি সূত্রে জানা গেছে, সুইজারল্যান্ডের বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংক তাদের প্রধান কার্যালয়ে বিএসইসিকে ১৫ জুন আমন্ত্রণ জানিয়েছে। এদিকে চলতি বছরের ১৪ ও ১৫ জুন সুইজারল্যান্ডের রাজধানী জুরিখে ‘রোড শো’ করার পরিকল্পনা করেছে বিএসইসি। ওই রোড শো’র শেষ দিন ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার পরিকল্পনা রয়েছে বিএসইসির।

তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এ রোড শো’র তারিখ পেছানো হবে। পাশাপাশি ক্রেডিট সুইস ব্যাংক পরিদর্শন কার্যক্রমও পিছিয়ে যেতে পারে। পরিস্থিতির উন্নতি হলে পরিদর্শন কার্যক্রমসহ রোড শো অনুষ্ঠিত হবে।

তথ্য মতে, সরকার ও কমিশন শেয়ারবাজারে স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে আইসিবির সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে। গত বছরের ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শেয়ারবাজার উন্নয়নে যে ৬ দফা নির্দেশনা দেওয়া হয়েছিল সেখানে আইসিবির সক্ষমতা বাড়ানোর কথাও বলা হয়েছে। এর ধারাবাহিকতায় বন্ডের মাধ্যমে আইসিবির জন্য তহবিল সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়। সেক্ষেত্রে আইসিবির বন্ডে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ক্রেডিট সুইস ব্যাংক।

এদিকে, সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত হতে যাওয়া রোড শো’তে এবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নেবেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও মো. আব্দুল হালিম, নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক আবুল কালাম ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম। তবে ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎপর্বে বিএসইসির উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক আমাদেরকে আমন্ত্রণ জানিয়েছে। আমরা তাদের আমন্ত্রণ গ্রহণ করেছি। আগামী জুন মাসে আমরা সুইজারল্যান্ডের জুরিখে রোড শো করার পরিকল্পনা করেছি। ওই সময়ে আমরা সেখানে তাদের সঙ্গে সাক্ষাৎ করবো বলে ভেবে রেখেছি। আইসিবি তাদের কাছে বন্ড ইস্যু করার চেষ্টা করছে। তাদের সঙ্গে বৈঠকে আমরা বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা চিন্তা-ভাবনা রয়েছে।’

বিএসইসি সূত্রে জানা গেছে, চলতি বছরের গত ১ ফেব্রুয়ারি সিকিউরিটিজ কমিশন ভবনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আইসিবির বন্ডে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে সুইজারল্যান্ডের ব্যাংকটি। এ সময় সভায় উপস্থিত ছিলেন শেয়ারবাজার ডিজিটালাইজেশন প্রকল্পের পরামর্শক সুইস নাগরিক মি. জুলিয়ান। 

প্রসঙ্গত, অবসায়নযোগ্য এই বন্ডটির মেয়াদ হবে ৭ বছর। কুপনের হার নির্ধারণ করা হয়েছে ৩ শতাংশ। একক সাবস্ক্রাইবার হিসেবে সুইজারল্যান্ডের ব্যাংকটি এই বন্ডে বিনিয়োগ করবে। বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কাছ থেকে উচ্চ সুদে আনা ঋণ পরিশোধ করবে আইসিবি। স্টক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকারদের ৪ হাজার কোটি টাকার তহবিল দেওয়া হবে। এক্ষেত্রে সুদের হার হবে ৫ শতাংশ। তাছাড়া সেকেন্ডারি বাজারেও এ তহবিল থেকে বিনিয়োগ করবে আইসিবি।

ঢাকা/এনটি/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়