ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জ্যাকসন হাইটস-জ্যামাইকায় হবে ডিজিটাল বুথ: বিএসইসি চেয়ারম্যান

উদয় হাকিম, নিউ ইয়র্ক থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ২৭ জুলাই ২০২১   আপডেট: ১৯:৫৮, ২৮ জুলাই ২০২১
জ্যাকসন হাইটস-জ্যামাইকায় হবে ডিজিটাল বুথ: বিএসইসি চেয়ারম্যান

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জ্যাকসন হাইট ও জ্যামাইকায় ব্রোকারেজ হাউজের শাখা হিসেবে শিগগিরই ডিজিটাল আউটলেট বা বুথ চালু করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

‘দি রাইজ অব বাংলাদেশ টাইগার: পটেনশিয়ালস ইন ট্রেড অ‌্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক সপ্তাহব্যাপী রোড শো’র প্রথম পর্ব সোমবার (২৬ জুলাই) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হয় নিউ ইয়র্ক সিটির কেন্দ্রস্থল ম্যানহাটনের হোটেল ইন্টারকন্টিনেন্টাল বার্কলের বলরুমে।  এ পর্বের রোড শোতে এক প্রশ্নের জবাবে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ কথা বলেন। 

শিবলী রুবাইয়াত বলেন, বাংলাদেশ থেকে পৃথিবার সব দেশেরই ডিজিটাল আউটলেট বা বুথ স্থাপনের মাধ্যমে রিয়েল টাইমে ট্রেড করার সব ব্যবস্থা করতে যাচ্ছি। সমস্যা হচ্ছে, যুক্তরাষ্ট্রে বা অন্যান্য দেশগুলোতে ডিজিটাল আউটলেট স্থাপনের ক্ষেত্রে সেখানকার রেগুলেটরির পারমিশন লাগে। সেজন্য একটু সময় লাগছে।  আমাদের পক্ষ থেকে আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যে ডিজিটাল আউটলেটের অনুমোদন দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের রেগুলেটরির  পারমিশন পেলে জ্যাকসন হাইট ও জ্যামাইকায় ডিজিটাল আউলেট পেয়ে যাবেন।  তখন এখন থেকে রিয়েল টাইম ট্রেড করতে পারবেন।  তবে দুই দেশের সময়ের ব্যবধানের কারণে একটু কষ্ট হতে পারে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আমাদের কাছে যুক্তরাষ্ট্রে ডিজিটাল আউটলেট স্থাপনের জন্য ৪টি কোম্পানি আবেদন জানিয়েছে। আমরা বিশ্বের যে কোনো দেশে ডিজিটাল আউটলেট খোলার জন্য ধারাবাহিকভাবে অনুমতি দিয়ে দিচ্ছি।

এ প্রসঙ্গে বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম বলেন, আমরা প্রথম ডিজিটাল বুথ উদ্বোধন করেছি দুবাইতে।  সেখানে রোড শো করার সময় ওই ডিজিটাল বুথ উদ্বোধন করা হয়েছে। শিগগিরই অপারেশনে যাবে তারা। যেসব জায়গায় এনআরবিদের হাব রয়েছে, সেসব জায়গায় ডিজিটাল বুথ স্থাপন করা হবে। আমরা আশা করছি অচিরেই নিউ ইয়র্ক ও লস অ্যাঞ্জেলসে ডিজিটাল বুথ চালু করা হবে।

উদ্বোধনী রোড শোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান, ওয়ালটন হাইটেকের এমডি গোলাম মুর্শেদ, শান্তা অ্যাসেটের ভাইস চেয়ারম্যান আরিফ খান প্রমুখ।

এনটি/এমএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়